নর্থ ইষ্ট মেডিকেলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

অনলাইন ডেস্ক
2023-02-21 15:36:22
নর্থ ইষ্ট মেডিকেলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সিলেটের নর্থ ইষ্ট মেডিকেল কলেজে নানা আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সিলেটের নর্থ ইষ্ট মেডিকেল কলেজে নানা আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। আজ ২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দিবসটি পালনের অংশ হিসেবে ভোরবেলা কেন্দ্রীয় নগরীর চৌহাট্টাস্থ শহীদ মিনারে নর্থ ইষ্ট মেডিকেল কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তীতে ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

অতঃপর নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হতে একটি দেয়ালিকা উদ্বোধন করা হয়।

এরপর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ১নং ফাহিম লেকচার গ্যালারীতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। আলোচনা সভায় বক্তরা ভাষার জন্য শহীদদের অবদান ও মাতৃভাষার আন্তর্জাতিকভাবে গুরুত্ব পাওয়ার কারণ ব্যাখ্যাসহ মূল্যবান বক্তব্য তুলে ধরেন।

এতে সভাপতিত্ব করেন নর্থ ইষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শাহরিয়ার হোসেন চৌধুরী।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদের আহবায়ক অধ্যাপক ডাঃ অভিজিৎ দাসের প্রারম্ভিক বক্তব্যের মাধ্যমে সভার সূচনা হয়। সভায় নেপালী ছাত্র-ছাত্রীরা তাদের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নর্থ ইষ্ট  মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ও সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ জসিম উদ্দিন, বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ উম্মে ফাহমিদা মালিক, নর্থ ইষ্ট মেডিকেল প্রাইভেট লিমিটেডের পরিচালক আবু আহমেদ সিদ্দিকী, নর্থ ইষ্ট মেডিকেল প্রাইভেট লিমিটেডের পরিচালক ও নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ নাজমুল ইসলাম। 

সভাটি পরিচালনা করেন মেডিসিন বিভাগর মেডিকেল অফিসার ডাঃ মোঃ উমর বিন আব্দুল আজিজ। সভায় নর্থ ইষ্ট মেডিকেল কলেজ ও নর্থ ইষ্ট নার্সিং কলেজের  শিক্ষক, চিকিৎসক, ছাত্র-ছাত্রী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভার পূর্বে নর্থ ইষ্ট মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডাঃ অভিজিৎ দাস এর সার্বিক সহযোগীতায় মহান একুশের স্মরণে ভাষার গান পরিবেশন করা হয়।

বাদ যোহর নর্থ ইষ্ট মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদে শহীদদের রূহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও শিরনি বিতরণ করা হয়। 


আরও দেখুন: