ছাত্রী উত্যক্তকারী ও হামলাকারীদের গ্রেফতারে নর্থ ইস্ট মেডিকেলের শিক্ষার্থীদের আল্টিমেটাম

অনলাইন ডেস্ক
2023-02-20 12:55:23
ছাত্রী উত্যক্তকারী ও হামলাকারীদের গ্রেফতারে নর্থ ইস্ট মেডিকেলের শিক্ষার্থীদের আল্টিমেটাম

সিলেটের দক্ষিণ সুরমার নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থী ও স্থানীয় ব্যবসায়ী এবং অটোরিকশা শ্রমিকদের মাঝে সংঘর্ষ

ছাত্রী উত্যক্তকারী যুবক ও শিক্ষার্থীদের উপর ‘হামলাকারীদের’ গ্রেফতারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সিলেটের দক্ষিণ সুরমার নর্থ ইস্ট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন তারা। রোববার (১৯ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে শিক্ষার্থীরা এ ঘোষণা দেন। সূত্র : সিলেট ভিউ২৪.কম। 


এর আগে সিলেটের দক্ষিণ সুরমার নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থী ও স্থানীয় ব্যবসায়ী এবং অটোরিকশা শ্রমিকদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে।


স্থানীয়রা জানান, নর্থ ইস্ট মেডিকেল কলেজের এক ছাত্রীকে উত্যক্ত করার জের ধরে রোববার রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালের অদূরস্থ সুমাইয়া কমপ্লেক্স নামক মার্কেটের সামনে এ সংঘর্ষ হয়। প্রায় ঘণ্টাব্যাপী সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে ৮-১০ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আহত হয়েছেন দক্ষিণ সুরমা থানার সহকারী কমিশনার (এসি) মাঈন উদ্দিন খান। তিনি বর্তমানে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। 


এসময় দক্ষিণ সুরমা থানার সহকারী কমিশনার (এসি) আহতও হয়েছেন বলে জানা গেছে। এছাড়াও নর্থ ইস্ট মেডিকেল কলেজ শিক্ষার্থীদের হামলায় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে।


প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, রোববার সন্ধ্যায় নর্থইস্ট মেডিকেল কলেজে অধ্যরনরত নেপালিয়ান দুই ছাত্রী চন্ডিপুলের ফুলকলি মিষ্টির দোকানে গেলে আসার সময় স্থানীয় এক সিএনজিচালিত অটোরিকশা চালক তাদের উদ্দেশ্য অশালীন কথা বলেন এবং উত্যক্ত করেন। ওই অটোরিকশা চালক সুমাইয়া কমপ্লেক্স মার্কেটের নিচ তলার বাদশা টেলিকম নামের ফ্লেক্সিলোডের দোকানের মালিক গুলজার আহমদের আত্মীয়। 


এদিকে, ইভটিজিংয়ের শিকার দুই ছাত্রী কলেজে গিয়ে সহপাঠীদের বিষয়টি জানালে কয়েকজন শিক্ষার্থী বাদশা টেলিকমে এসে বিচারপ্রার্থী হন। এসময় দুপক্ষের মাঝে বাকবিতন্ডার সৃষ্টি হয় এবং একপর্যায়ে দুপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়েন। এসময় স্থানীয় ব্যবসায়ী ও অটোরিকশা চালকরা একজোট হয়ে  শিক্ষার্থীদের মারধর করেন। 


সংঘর্ষকালে দক্ষিণ সুরমা থানার সহকারী কমিশনার (এসি) আহত হন এবং মাইক্রোবাস ও অটোরিকশাসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। ঘণ্টাব্যাপী সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। 


পরে দক্ষিণ সুরমা থানাপুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সংঘর্ষ থামাতে ফাঁকা গুলি করে দুপক্ষকে ছত্রভঙ্গ করে দেন। 


এদিকে, নর্থইস্ট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিনিয়ত তাদের সহপাঠী নারী শিক্ষার্থীরা চন্তিপুল এলাকার অটোরিকশা শ্রমিক এবং ফ্লেক্সিলোড ব্যবসায়ীদের ইভটিজিংয়ের শিকার হচ্ছেন। সম্মানের ভয়ে বেশিরভাগ ছাত্রীই এসব বিষয়ে কারো সঙ্গে শেয়ার করেন না। রোববার বিদেশি দুই ছাত্রীকে উত্যক্ত করায় তারা সাহস করে সহপাঠীদের কাছে এসে বলেছেন। এই ইভটিজিংয়ের প্রতিবাদ করার কারণে অটোরিকশা শ্রমিক ও স্থানীয় ব্যবসায়ীরা একজোট হয়ে শিক্ষার্থীদের উপর হামলা করেছেন। 


শিক্ষার্থীরা ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বলেছেন- এই সময়ের মধ্যে উত্যক্তকারী যুবক ও হামলাকারীদের গ্রেফতার না করলে আমরা কঠোর আন্দোনে যেতে বাধ্য হবো।


এছাড়াও মেডিকেল কলেজের ছাত্রীদের উত্যক্ত করা স্থায়ীভাবে বন্ধে পুলিশকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানান তারা।  


আরও দেখুন: