বিএসএমএমইউ’র সুপার স্পেশালাইজড হাসপাতালে লেজার সেন্টার চালু হবে : উপাচার্য

অনলাইন ডেস্ক
2023-02-18 18:41:32
বিএসএমএমইউ’র সুপার স্পেশালাইজড হাসপাতালে লেজার সেন্টার চালু হবে : উপাচার্য

বিএসএমএমইউ’র চর্ম ও যৌন রোগ বিভাগ আয়োজিত ‘লেজার: ডার্মাটোলজিক্যাল পারসপেক্টিভ’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

চর্ম রোগের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ লেজার সেন্টার চালু করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিএসএমএমইউ’র চর্ম ও যৌন রোগ বিভাগ আয়োজিত ‘লেজার: ডার্মাটোলজিক্যাল পারসপেক্টিভ’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আইএনএম অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন চর্ম ও যৌন রোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ কামরুল হাসান জায়গীরদার।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের যে সকল বিভাগ এখনও ঘুমন্ত অবস্থায় রয়েছে, তাদের জেগে উঠতে হবে। এই বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রোগ নির্ণয় ও চিকিৎসার সর্বাধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে। চর্ম রোগের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে সুপার স্পেশালাইজড হাসপাতালে সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ লেজার সেন্টার চালু করা হবে। এজন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানসহ যা যা করণীয় তার সবকিছুই করা হবে। জাতির পিতার নামে এই বিশ্ববিদ্যালয়কে এমনভাবে গড়ে তোলা হবে যাতে করে কোনো রোগীকে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে না হয়।

331945232_576598467715473_3462917533415026142_n

উপাচার্য আরও বলেন, ইতোমধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু করা হয়েছে। সফলভাবে লিভার ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন করা হয়েছে। জোড়া শিশুকে আলাদা করার চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে। দেশে প্রথমবারের মতো ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। বেতার ভবনে সুপার স্পেশালাইজড হাসপাতাল ফেইজ-২ বাস্তবায়ন করার লক্ষ্যে কার্যক্রম এগিয়ে নেওয়া হচ্ছে। রোবটিক সার্জারি চালুর কার্যক্রম অনেক দূর এগিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে নিত্যনতুন সংযোজন কার্যক্রম অব্যাহত রয়েছে।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, গবেষণা কার্যক্রম অতীতের যেকোনো সময়ের তুলনায় জোরদার করা হয়েছে। গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে ভিসি এওয়ার্ড চালু করা হয়েছে। এসবের একটাই লক্ষ্য মানুষ যাতে রোগ প্রতিরোধের বিষয়ে সচেতন হয়, উপায় খুঁজে পায় এবং দেশের রোগীরা যাতে দেশেই স্বল্পমূল্যে সর্বাধুনিক চিকিৎসাসেবা পায়।


আরও দেখুন: