অজ্ঞান রোগীর জন্য করনীয়

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল :
2023-02-16 18:34:32
অজ্ঞান রোগীর জন্য করনীয়

অজ্ঞান রোগীর জন্য করনীয়

সম্প্রতি একজন রোগী দেখেছি। রোগী আমার চেম্বারের সামনে শোয়ানো, অক্সিজেন চলছে, শ্বাসের গতি অনেক বেশি। রোগীর বয়স ৬০ এর বেশি, উনার সহধর্মিণীর এর কাছে রোগের বর্ণনা শুনছি। উনি বেশ কিছুদিন ধরে অসুস্থ, কিছুটা মানসিক সমস্যায় ভুগছিলেন। দুপুর বেলা উনি হঠাৎ করে অজ্ঞান হয়ে যান।

এরপর উনারা লোকালী একজন চিকিৎসককে দেখান। রংপুর এ নিয়ে আসেন। আমি রোগী দেখে যা বুঝলাম- উনি অজ্ঞান হবার কারণ হতে পারে ব্রেন স্ট্রোক বা শরীরে লবন (সোডিয়াম কমে যাওয়া) বা ব্রেনে ইনফেকশন। তবে উনার যে প্রচন্ড রকমের শ্বাসকষ্ট হচ্ছে সেটার কারণ- গত ৩ দিন ধরে উনাকে যে পানি, দুধ খাওয়ানো হয়েছে সেগুলো উনার শ্বাসনালী হয়ে বুকে গেছে (Aspiration)।
আমি রোগীর ছেলে ও সহধর্মীকে চেম্বারে ডেকে রোগীর কন্ডিশন বোঝালাম।

উনারা রোগীকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করানোর ইচ্ছা পোষণ করলেন, আমি খুব দ্রুত চিকিৎসা শুরু করার জন্য তাদেরকে কাউন্সেলিং করলাম। যা হোক, উনারা রোগী ভর্তি করানো নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন, এর মধ্যে ঘন্টাখানেক পরে রোগী মারা গেলেন।

রোগীর এত দ্রুত মারা যাবার কারণ কিন্তু তাকে মুখে খাবার জন্য পানি/দুধ দেয়া। এসব মুখে না দিলে হয়ত রোগী এত দ্রুত খারাপ হতো না।

অজ্ঞান রোগীর জন্য করনীয়ঃ

১) রোগীর শ্বাস-প্রশ্বাস যেন সঠিকভাবে নিতে পারে সেটা দেখা। নাক-মুখ কোন ভাবে বন্ধ থাকলে, অপরিষ্কার থাকলে সেগুলো পরিষ্কার করে দিতে হবে।

২) রোগীকে চিত বা উপুড় করে শোয়ানো যাবে না, বাম কাত বা ডান কাত করে শোয়াতে হবে। এতে করে মুখের লালা আমাদের গালের মধ্যে জমা হবে, শাস-নালী বন্ধ হবে না, কিন্তু চিত করে শোয়ালে মুখের লালাগুলো জমে শাস-নালী বন্ধ হয়ে যেতে পারে।

৩) কোনভাবেই রোগীর মুখে কোন প্রকার পানি/দুধ/খাবার দেয়া যাবে না।

৪) এই সময় প্রেসার বেশি পেলেও এমবিবিএস চিকিৎসকের পরামর্শ ছাড়া প্রেসারের ঔষধ দেয়া যাবে না। (সাধারনত ব্রেন স্ট্রোক এর পর প্রেসার বেশি হয়, এই প্রেসার বাড়ানোটা ব্রেনে রক্ত চলাচলের জন্য খুব জরুরী, এই সময় যদি প্রেসারের ঔষধ দিয়ে প্রেসার কমানো হয়, তবে রোগীর ক্ষতি হয়। তবে প্রেসার অনেক বেশি হলে ঔষধ দিতে হবে, সেটা একজন এমবিবিএস চিকিৎসকের পরামর্শ নিয়ে দিতে হবে)।

৫) খুব দ্রুত হাসপাতালে ভর্তি করাতে হবে। অজ্ঞান রোগী বা কিছুটা জ্ঞান আছে কিছুটা নেই, আবোল-তাবোল কথা বলে এই ধরনের রোগীকে কোনভাবেই বাসায় রাখা যাবে না।

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল
মেডিসিন বিশেষজ্ঞ
রংপুর স্পেশালাইজড হাসপাতাল।


আরও দেখুন: