টিএমএসএস ক্যান্সার সেন্টার আধুনিক ও উন্নতমানের : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
2023-02-16 10:56:15
টিএমএসএস ক্যান্সার সেন্টার আধুনিক ও উন্নতমানের : স্বাস্থ্যমন্ত্রী

বগুড়ায় টিএমএসএস ক্যান্সার সেন্টার উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী

টিএমএসএস ক্যান্সার সেন্টারকে আধুনিক ও উন্নতমানের হাসপাতাল বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক। বুধবার (১৫ ফেব্রুয়ারি) বগুড়ায় টিএমএসএস ক্যান্সার সেন্টার উদ্বোধনকালে  তিনি এ কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিএমএসএস দেশের নামকরা একটি বড় প্রতিষ্ঠান। তারা অনেক সেবা দিয়েছে। তাদের রয়েছে মেডিকেল কলেজ। এছাড়াও ২৫০ বেডের একটি ক্যান্সার হাসপাতাল স্থাপন করেছে। সেই ক্যান্সার সেন্টার উদ্বোধন হলো। ক্যান্সার চিকিৎসার জন্য এখানে উন্নত মানের দামী মেশিন রয়েছে। রয়েছে ডাক্তার ও পর্যাপ্ত সংখ্যক নার্স। সবকিছুর সমন্বয়ে এটি একটি অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল।

সাংবাদিকদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার, কিডনী, হার্টের রোগ অনেক বেড়ে গেছে। বৃদ্ধি পেয়েছে ডায়াবেটিস রোগী। দেশের প্রায় ৬৭ শতাংশ লোক মৃত্যুবরণ করে এসব রোগের দ্বারা। রোগগুলো যদি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা সম্ভব হয় এবং সঠিক চিকিৎসা পায় তবে মৃত্যু হার কমে যায়।

এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী টিএমএসএস হাসপাতাল ক্যাম্পাসে এসে ক্যান্সার সেন্টার এর নামফলক উন্মোচন করেন। এসময় টিএমএসএস অটিজম স্কুল এবং পুনর্বাসন কেন্দ্রের শিক্ষার্থীরা মন্ত্রীকে মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শনীর মাধ্যমে স্বাগত জানান।

সেখানে এক সংক্ষিপ্ত বক্তৃতায় মন্ত্রী ক্যান্সার হাসপাতাল স্থাপন করায় টিএমএসএস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সরকারের পক্ষে প্রয়োজনীয় সর্বপ্রকার সহযোগিতা দেয়া হবে।

তিনি আরো বলেন, দেশে ক্যান্সার রোগীদের জন্য যতগুলো হাসপাতাল প্রয়োজন তা নেই। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের ৮টি বিভাগে ৮টি ক্যান্সার সেন্টার স্থাপনের কাজ চলমান রয়েছে। বাংলাদেশের একটি মানুষ যেন বিনা চিকিৎসায় মৃত্যুবরণ না করে সেই প্রচেষ্টা সরকারী এবং বেসরকারীভাবে করা হচ্ছে।

এ সময় টিএমএসএস প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম মন্ত্রীকে স্বাগত জানান। উপস্থিত ছিলেন বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম, টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক ডা: মোঃ মতিউর রহমান, টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতালের পরিচালক ব্রিগেঃ জেনারেল (অবসরপ্রাপ্ত) ডাঃ মোঃ জামিলুর রহমান, টিএমএসএস’র স্বাস্থ্য সেক্টরের নির্বাহী পরামর্শক অধ্যাপক ডা: মওদুদ হোসেন আলমগীর পাভেল, স্থানীয় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রধানগণ ও সরকারী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও টিএমএসএস বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও টিএমএসএস মেডিকেল কলেজ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক প্রফেসর ডা: এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষার মহাপরিচালক প্রফেসর ডা: মোঃ টিটো মিয়া। উপস্থিত ছিলেন টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ বর্তমান টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. জাকির হোসেন। অনুষ্ঠানে টিএমএসএস মেডিকেল কলেজ ও নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


আরও দেখুন: