‘দুর্যোগপূর্ণ’ বায়ু নিয়ে আজও দূষণের শীর্ষে ঢাকা

অনলাইন ডেস্ক
2023-02-11 12:28:10
‘দুর্যোগপূর্ণ’ বায়ু নিয়ে আজও দূষণের শীর্ষে ঢাকা

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়

শনিবার (১১ জানুয়ারি) টানা তৃতীয় দিনের মতো বায়ুদূষণের শীর্ষ উঠে এসেছে ঢাকা। সকাল ১০টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ৩৭০।

গত বৃহস্পতিবার ও শুক্রবার বায়ুদূষণে প্রথম স্থানে ছিল রাজধানী ঢাকা। শুক্রবার সকাল ৯টায় ঢাকার স্কোর ছিল ১৯৩। বায়ুর মান বিচারে এ পরিস্থিতি অস্বাস্থ্যকর।

আজ তালিকায় ঢাকার পরই আছে ভারতের রাজধানী দিল্লি (২৫০)। একিউআই স্কোরে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে ভারতের মুম্বাই (২২০)। এর চেয়ে ১৯ স্কোর কম নিয়ে চতুর্থ স্থানে আছে চীনের রাজধানী বেইজিং ২০১।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকায় এ বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। এ মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি—বছরের এই চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।


আরও দেখুন: