সিআরপি সেন্টার রাজশাহী : বছরে ১২ হাজার রোগী পাবেন চিকিৎসা ও পুনর্বাসন সেবা

অনলাইন ডেস্ক
2023-02-10 09:57:22
সিআরপি সেন্টার রাজশাহী : বছরে ১২ হাজার রোগী পাবেন চিকিৎসা ও পুনর্বাসন সেবা

‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’ স্থাপনের লক্ষ্যে আয়োজিত পরিচিতি সভা

সাভারের আদলে পক্ষঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) চালু হতে যাচ্ছে রাজশাহীতে। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পরিবারের পক্ষ থেকে দান করা ১৫ বিঘা জমির উপর এই পুনর্বাসন কেন্দ্রের নাম নির্ধারণ করা হয়েছে ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত কাপাসিয়ায় ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’ স্থাপনের লক্ষ্যে আয়োজিত পরিচিতি সভায় এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, নগরীর উপকণ্ঠে কাটাখালি পৌরসভার কাপাসিয়া এলাকায় এটি প্রতিষ্ঠিত হলে বছরে প্রয়োজনীয় চিকিৎসা ও পুনর্বাসনের সুযোগ পাবেন ১২ হাজার রোগী। পাশাপাশি ৪ বছর মেয়াদি বিএসসি ইন ফিজিওথেরাপি, বিএসসি ইন অকুপেশনাল থেরাপি, বিএসসি ইন স্পীচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্স চালু করা হবে। 

সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টারে থাকবে  অপারেশন সেবা, প্যাথলজি ও রেডিওলজি সেবা। অভ্যন্তরীণ সেবার মধ্যে থাকবে মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত ব্যক্তিদের জন্য পুনবার্সন কেন্দ্র, অটিজম ও সেরিব্রাল পালসি আক্রান্ত শিশুদের জন্য বিশেষায়িত শিশুবিভাগ, স্ট্রোক রোগীদের জন্য পুনর্বাসন ওয়ার্ড, মেডিকেল কনসালটেন্সি, অকুপেশনাল থেরাপি, স্পীচ এন্ড ল্যাঙ্গুরেজ থেরাপি, শিশু বিভাগ, ক্লাব ফুট বা মুগুর পা চিকিৎসা, মানসিক স্বাস্থ্য সেবায় ডে কেয়ার সেন্টার। এছাড়াও এখানে গড়ে তোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান। যুক্ত থাকবে চিকিৎসকদের জন্য আবাসন সুবিধা ও শিক্ষার্থীদের জন্য হোস্টেল সুবিধা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি ছিলেন সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ড. ভেলরী এন টেইলর। সভাপতিত্ব করেন টিআরপি’র চেয়ারম্যান মুহাম্মদ সাইদুর রহমান। অনুষ্ঠানে শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান পরিবারের সদস্য শাহীন আকতার রেণী ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রকল্প উপস্থাপন করেন সিআরপি‘র বিএইচপিআই এর প্রিন্সিপাল ডা. ওমর আলী সরকার।

অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন টিআরপি‘র সদস্য মুশতাক আহমেদ, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, আরএমপি‘র অতিরিক্ত কমিশনার বিজয় বসাক, স্থানীয় সরকার বিভাগের পরিচালক এনামুল হক, উপ-পরিচালক শাহানা আখতার জাহান প্রমুখ।


আরও দেখুন: