বাংলাদেশের ১০ ডাক্তারসহ ৪৬ জনের উদ্ধারকারী দল তুরস্কে

অনলাইন ডেস্ক
2023-02-09 12:42:24
বাংলাদেশের ১০ ডাক্তারসহ ৪৬ জনের উদ্ধারকারী দল তুরস্কে

এ দলে চিকিৎসক ১০, সেনাবাহিনীর ২৪ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্য রয়েছেন

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে অংশ নিতে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল বুধবার (৮ ফেব্রয়ারি) রাতে বিমানে ঢাকা ছেড়েছে। উদ্ধারকাজে ব্যবহার্য সরঞ্জাম সঙ্গে নিয়ে গেছেন তারা।

এ দলে চিকিৎসক ১০, সেনাবাহিনীর ২৪ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্য রয়েছেন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বুধবার পুরান ঢাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, ভূমিকম্পে উদ্ধারকাজের জন্য তুরস্ক সরকার আন্তর্জাতিক সহায়তা চেয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দেন। সে অনুযায়ী উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। তুরস্কে তাদের সাত দিন থাকার কথা রয়েছে। তবে অবস্থা বুঝে সময় বাড়ানো হতে পারে।

আইএসপিআর জানায়, উদ্ধারকারী দলটির নেতৃত্ব দেবেন বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মো. রুহুল আমিন। তুরস্কে দুর্গত এলাকায় জরুরি ত্রাণ ও চিকিৎসা সামগ্রী পাঠাতে বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০ জে পরিবহন বিমানের একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।


আরও দেখুন: