সারাহর প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানোর দাবি

অনলাইন ডেস্ক
2023-02-03 11:52:47
সারাহর প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানোর দাবি

দেশের ইতিহাসে ২০ বছর বয়সী সারাহ ইসলামই প্রথম ‘ব্রেন ডেথ’ অবস্থায় অঙ্গ দান করেন

‘ব্রেন ডেথ’ অবস্থায় কিডনি ও কর্নিয়া দান করে অনন্য নজির স্থাপন করায় সারাহ ইসলাম ঐশ্বর্যের প্রতি রাষ্ট্রীয়ভাবে সম্মান ও কৃতজ্ঞতা জানানোর দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান আওয়ামী লীগের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ। তিনি মনে করেন, এটি করা হলে মরণোত্তর অঙ্গ দানে অনেকেই এগিয়ে আসবেন।

দেশের ইতিহাসে ২০ বছর বয়সী সারাহ ইসলামই প্রথম ব্যক্তি যিনি ‘ব্রেন ডেথ’ অবস্থায় নিজের অঙ্গ দান করেন।

হানিফ বলেন, দেশে প্রথমবারের মতো মৃত ব্যক্তির দান করা কিডনি প্রতিস্থাপন করা হয়েছে গত ১৮ জানুয়ারি রাতে। কিডনি দান করে গেছেন ২০ বছর বয়সী সারাহ। মৃত্যুর আগে সারাহ অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি তার কর্নিয়াও দান করে গেছেন।

সারাহ ও তার পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, সারাকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানো উচিত। তিনি অনন্য নজির স্থাপন করেছেন।

হানিফ বলেন, সারাহকে সম্মান ও কৃতজ্ঞতা জানালে অনেকে মরদেহ দিতে এগিয়ে আসবেন। তিনি মানব অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করে কঠোর নজরদারির মাধ্যমে স্বেচ্ছায় অঙ্গদানের সুযোগ তৈরি করার পরার্মশ দেন।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ইসলাম বা বিদ্যমান আইনে অঙ্গদানে কোনো বাধা নেই। তবে এখন শুধু নিকটাত্মীয়রা এটি দিতে পারেন। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।


আরও দেখুন: