ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্টের সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

অনলাইন ডেস্ক
2023-01-29 20:16:53
ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্টের সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

জা. জাফরুল্লাহ চৌধুরীকে সম্মাননা জানালো লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’

স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে বিগত ৫১ বছর বাংলাদেশে গরীব অসহায়দের চিকিৎসা সেবায় অবদান এবং বাংলাদেশে ১৯৮২ সালে ‘জাতীয় ঔষধ নীতি‘ ঘোষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় জা. জাফরুল্লাহ চৌধুরীকে সম্মাননা জানালো লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ রোববার দুপুরে (২৯ জানুয়ারি) ডা. জাফরুল্লাহ চৌধুরীকে তাঁর ধানমন্ডির বাড়িতে  সম্মাননা ক্রেস্ট তুলে দেন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’ এর সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী। 

এসময় ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, গণস্বাস্থ্য বেসিক কেমিকেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল নকীব, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্কেলস লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

ক্রেস্ট গ্রহনের পর ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, লন্ডনে প্রতিষ্ঠিত ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠন কর্তৃক আমাকে যে সম্মান দিয়েছেন তার জন্য সংগঠনের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী ও সংগঠনের সকল কর্মকর্তাদেরকে আমার ও গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

তিনি আরও বলেন, আমরা সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি । এখন প্রয়োজন দেশে এবং প্রাবাসী সবাই মিলে ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠনের ন্যায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে বাংলাদেশের জনগনের স্বপ্ন পূরণে এগিয়ে যাবে। সংগঠনের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়াসহ আফ্রিকার দেশগুলোতে গণস্বাস্থের ঔষধ রপ্তানীর যে উদ্যোগ গ্রহন করেছেন তা সফল হলে ঔষধ রপ্তানীতে আমরা বিশ্বে কয়েক দাফ এগিয়ে যাবো। আমাদের ঔষধ বিশ্বমানের এবং ভারত থেকে দাম কম।

‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’ এর সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলাদেশ কমিউনিটি ইউকে’র প্রতিষ্ঠাতা উপদেষ্টা এডভোকেট আব্দুল হালিম বেপারী বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর ঐতিহাসিক বই ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫) সারা পৃথিবীতে চিকিৎসা সেবায় অসামান্য বই। ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মননা ক্রেস্ট উপহার দিতে পেরে গর্বিত বলে জানান তিনি।

ইতোমধ্যে ব্রিটানিয়া সংগঠন তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ঔষধ ক্রয় করে আফ্রিকার বিভিন্ন দেশে গরীব অসহায়দের মাঝে ফ্রি বিতরন করার সিদ্ধান্ত নিয়েছে।


আরও দেখুন: