ঢামেকে দেড় বছরে শততম বাইপাস সার্জারি

অনলাইন ডেস্ক
2023-01-26 15:12:48
ঢামেকে দেড় বছরে শততম বাইপাস সার্জারি

প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিভাগ চালুর পর ২০১৯ সালের ১০ জুলাই প্রথম সার্জারি হয়

কার্যক্রম শুরুর দেড় বছরের মধ্যে শততম সফল বাইপাস সার্জারি হলো ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগে। ২০১৯ সালে ৭ জুলাই কার্যক্রম শুরু করা বিভাগটি গত ১১ জানুয়ারি শততম অস্ত্রোপচারের মাইলফলক স্পর্শ করে।

কার্ডিয়াক সার্জারির বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. ইশতিয়াক আহমেদ জানান, ঢামেকে কার্ডিয়াক সার্জারি বিভাগ চালুর সঙ্গে জড়িয়ে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগ নেই শুনে তিনি অবাক হন। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এ বিভাগ চালুর পর ২০১৯ সালের ১০ জুলাই প্রথম সার্জারি হয়।

তিনি আরও জানান, ২০১৯ সালের ৭ জুলাই বিভাগের কার্যক্রম শুরু হলেও মাঝে কভিড মহামারীর কারণে অস্ত্রোপচার বন্ধ ছিল। সংক্রমণ কমে এলে আবার চালুসহ সব মিলিয়ে এখন পর্যন্ত ১৭ থেকে ১৮ মাস কাজ হয়েছে। তাতেই ১১ জানুয়ারি শততম বাইপাস সার্জারি সম্পন্ন হয়।

বিভাগে বর্তমানে ১৬টি শয্যা, ছয় শয্যার হাই-ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) ও পাঁচ শয্যার আইসিইউ এবং একটি অপারেশন থিয়েটার রয়েছে বলে জানান ডা. ইশতিয়াক আহমেদ।

ঢাকা মেডিকেলের সহকারী পরিচালক আশরাফুল আলম জানান, হৃদরোগের সব ধরনের চিকিৎসা এখন এক ছাতার নিচে মিলছে। বর্তমান সরকারের উদ্যোগে সহজ ও সাশ্রয়ী উপায়ে ঢাকা মেডিকেলে কার্ডিয়াক সার্জারির সুযোগ পাচ্ছেন সাধারণ মানুষ।


আরও দেখুন: