ঢাকা কমিউনিটি মেডিকেলে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ক গবেষণা কার্যক্রম শুরু

অনলাইন ডেস্ক
2023-01-25 19:54:54
ঢাকা কমিউনিটি মেডিকেলে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ক গবেষণা কার্যক্রম শুরু

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে মগবাজারে ঢাকা কমিউনিটি হাসপাতালে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ক গবেষণা কার্যক্রম উদ্বোধন

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ক গবেষণা কার্যক্রম শুরু হয়েছে। 

আজ বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে মগবাজারে ঢাকা কমিউনিটি হাসপাতালে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ক গবেষণা কার্যক্রম উদ্বোধন করা হয়।

হাসপাতাল স্ত্রীরোগ বিভাগের চিকিৎসকদের একটি টিম ৪০০ জন নারীকে ফ্রি ক্যান্সার স্ক্রিনিং পরীক্ষা করে দেয়ার পাশাপাশি স্ক্রিনিং পদ্ধতি হিসেবে ভায়া ও প্যাপ পরীক্ষার তুলনামূলক কার্যকারিতা নিরূপন ও অংশগ্রহণকারী নারী ও ক্যান্সার সনাক্ত হওয়া নারীদের আর্থসামাজিক সহ বিভিন্ন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করা হবে। হাসপাতালের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান অনুষ্ঠানে সনাক্ত জরায়ুমুখ ক্যান্সার রোগীদের চিকিৎসার দায়িত্ব হাসপাতাল পালন করবে বলে ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পথিকৃৎ ক্যান্সার রোগতত্ত্ববিদ ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের সদ্য সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

তিনি বলেন, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের মত সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে ক্যান্সার চিকিৎসার পাশাপাশি প্রতিরোধ, স্ক্রিনিং ও গবেষণায় এগিয়ে আসতে হবে। হাসপাতালভিত্তিক প্রচলিত ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচী অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ। এ কারণে যুগোপযোগী ও কমিউনিটি তথা জনগোষ্ঠীভিত্তিক কর্মসূচী নেয়ার পরামর্শ দেন তিনি। 

অধ্যক্ষ ডা. এএসএম মনিরুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন গাইনি বিভাগের অধ্যাপক সারিয়া তাসনিম, অধ্যাপক নাহিদ সুলতানা ও ডা. শাহ আহমেদ শরীফ।

ট্রাস্টিবোর্ডের  চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান প্রধান অতিথিকে ক্যান্সার সচেতনতা কার্যক্রমে কমিউনিটি হাসপাতালকে সম্পৃক্ত করার আহবান জানান। অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনকে উত্তরীয় পরিয়ে দেন তিনি।


আরও দেখুন: