দেশের চিকিৎসাক্ষেত্রে ইতিহাস সৃষ্টি হলো : উপাচার্য বিএসএমএমইউ

অনলাইন ডেস্ক
2023-01-19 19:35:12
দেশের চিকিৎসাক্ষেত্রে ইতিহাস সৃষ্টি হলো : উপাচার্য বিএসএমএমইউ

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে বিকাল ৩টায় আয়োজিত জরুরি সংবাদ সম্মেলন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ব্রেন ডেথ রোগীর অঙ্গদানের মাধ্যমে প্রথম সফল ক্যাডাভেরিক কিডনি ও কর্ণিয়া ট্রান্সপ্ল্যান্ট সম্পন্নের মাধ্যমে দেশের চিকিৎসা শাস্ত্রের জগতে ইতিহাস সৃষ্টি হয়েছে। একইসাথে ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্টের প্রথম অঙ্গদাতা হিসেবে চিকিৎসা বিজ্ঞানে ইতিহাস সৃষ্টি করলো ২০ বছর বয়সী সারা ইসলাম। বাংলাদেশের চিকিৎসাক্ষেত্রে স্বর্ণাক্ষরে লেখা থাকবে তার নাম। 

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে বিকাল ৩টায় আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জাতীয় ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ উপরোক্ত কথা বলেন। 

বিএসএমএমইউ’র উপাচার্য বলেন, অঙ্গদাতা সারা ইসলামের এই মহৎ আত্মত্যাগের মহিমা চিকিৎসা বিজ্ঞানে ভাস্মর হয়ে থাকবে। এর মাধ্যমে সবার মাঝে সচেতনতা তৈরি হবে এবং যাদের প্রয়োজন এমন সব রোগী অঙ্গগ্রহণের মাধ্যমে নতুন জীবন পাবে বলে আশা ব্যক্ত করেন অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

বিএসএমএমইউ’র উপাচার্যের সার্বিক নির্দেশনায় এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জন, ইউরোলোজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে এবং এ্যানেসথেসিয়া, এনালজেসিয়া এবং ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের সার্বিক সহযোগীতায় বাংলাদেশে প্রথম সফল ক্যাডাভেরিক বা ব্রেন ডেথ রোগীর অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) সারা রাত ধরে ঐতিহাসিক এই প্রতিস্থাপন সম্পন্ন হয়।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর ও ইউরোলোজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, কিডনী ফাউন্ডেশনের পথিকৃৎ অধ্যাপক ডা. হারুন অর রশীদ, ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্টের প্রথম অঙ্গদাতা সারা ইসলামের মা শিক্ষিকা শবনম সুলতানা প্রমুখসহ ইরোলজি বিভাগ, চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের চিকিৎসকেরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার (১৮ জানুয়ারি,২০২৩ খ্রিষ্টাব্দ) দিবাগত রাত সাড়ে দশটায় কেবিন ব্লকে কিডনি ট্রান্সপ্লান্ট অপারেশন থিয়েটারে রোগীর অপারেশন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বাধীন একটি চিকিৎসক দল। এ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বণিক ও অধ্যাপক ডা. দেবব্রত বণিকের নেতৃত্বে সিনিয়র এনেসথেসিওলজিস্ট অপারেশন পরিচালনা করেন। জটিল এই অপারেশন প্রক্রিয়া সম্পন্ন হয় ভোর সাড়ে চারটার দিকে।

এই মহতী উদ্যোগে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ সাইফুল হোসেন দিপু, সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহকারী অধ্যাপক ডা. কার্তিক চন্দ্র ঘোষ, এ্যানেসথেসিয়া এ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশিষ বনিক, অধ্যাপক ডা. দেবব্রত বনিক, সহযোগী অধ্যাপক ডা. দিলীপ ভৌমিক, সহকারী অধ্যাপক ডা. মো: আশরাফুজ্জামান সজিব, সহকারী অধ্যাপক ডা. মোঃ আব্দুল হান্নান, কনসালট্যান্ট ডা. মোমিনুল হক, সিনিয়র রেসিডেন্টবৃন্দ, মেডিক্যাল অফিসারবৃন্দ। এসময় নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নজরুল ইসলাম এবং সহকারী অধ্যাপক ডা. মানিক মন্ডল উপস্থিত ছিলেন।

সারা ইসলামের দুটি কিডনির একটি মিরপুরের বাসিন্দা ৩৪ বছর বয়সী শামীমা আক্তারের দেহে বিএসএমএমইউ’র কিডনি অপারেশন থিয়েটারে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। একই সঙ্গে অপর কিডনিটি প্রতিস্থাপন করা হয় কিডনি ফাউন্ডেশনের অপর এক রোগীর দেহে।

কিডনি ও কর্নিয়া দানকারী সারা ইসলামের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার চিকিৎসার সার্বিক দায়িত্বে ছিলেন অধ্যাপক ডা. কামরুল হুদা। এ সময় রোগ নির্ণয় ও পরবর্তীতে অঙ্গদানের মহৎ উদ্যোগে সারার মা, স্কুল শিক্ষিকা শবনম সুলতানাকে উদ্বুদ্ধ করেন ক্যাডাভেরিক সেলর সদস্য ও বিশ্ববিদ্যালয়ের আইসিইউ’র সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব। পরবর্র্তীতে ডা. সজিব ট্রান্সপ্ল্যান্ট মেডিক্যাল টিমকে বিষয়টি  অবহিত করেন এবং পুরো প্রক্রিয়া শুরু হয়।

শিক্ষিকা মাতা শবনম সুলতানা এবং পিতা শহীদুল ইসলামের জ্যেষ্ঠ সন্তান সারা ইসলাম। সারা ইসলামের একটি ছোট ভাই আছে। অঙ্গদাতা সারা ইসলাম জন্মের মাত্র ১০ মাস বয়সে দুরারোগ্য টিউবেরাস স্কে¬রোসিস রোগে আক্রান্ত হন। তিনি এ রোগ নিয়ে প্রায় ১৯ বছর ধরে লড়াই করে গেছেন । এ লড়াই করার পথ পরিক্রমায় সারা ইসলাম অগ্রনী গার্লস স্কুল থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। এরপর তিনি ইউনিভার্সিটি অব ডেভলভমেন্ট আল্ট্রারনেটিভে (ইউডা) ফাইন আর্টসে ভর্তি হন। সারা ইসলাম ফাইন আর্টসের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি একজন দক্ষ চিত্রশিল্পী ছিলেন।

আজ বৃহস্পতিবার সকাল ৮টায় বিএসএমএমইউ’র কেন্দ্রীয় জামে মসজিদে প্রয়াত সারা ইসলামের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ শরীক হন। তারা প্রয়াত সারার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এরপর তাঁকে পারবারিকভাবে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব গ্রহণ করার পর থেকে ব্রেন ডেথ কমিটিকে সক্রিয় করে তুলি। আমরা সকলে বিশ্বাস করি, ক্যাডাভেরিক রোগী অঙ্গদানের মাধ্যমে অসংখ্য অসুস্থ্য রোগীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব। এ লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৯ সালে মানবদেহে অঙ্গপ্রতিস্থাপন সংক্রান্ত আইন জাতীয় সংসদে পাস করা হয়। সেই আলোকে বিএসএমএমইউ’র উপাচার্য হিসেবে পদাধিকার বলে জাতীয় ক্যাডাভেরিক কমিটির সভাপতিও বটে। দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের ব্রেন ডেথ কমিটি ও কিডনি ট্রান্সপ্লান্ট সেলের সহযোগীতায় ক্যাডাভেরিক রোগীর দেহ থেকে অঙ্গদানের প্রক্রিয়া সফল করার চেষ্টা করে যাচ্ছি। ইতিপূর্বে আমরা এ ধরণের দুই একটি রোগীর ক্ষেত্রে সফল হতে গিয়েও অঙ্গদানে রাজী করাতে পারিনি। কিন্তু আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে গিয়েছি। তারই ধারাবাহিকতায় আজ আমরা সফল হয়েছি। বাংলাদেশের চিকিৎসা শাস্ত্রের জগতে ইতিহাস সৃষ্টি করতে পেরেছি।

এজন্য  বিশ্ববিদ্যালয়ের কিডনি ট্রান্সপ্লান্ট সেলের প্রধান, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল ও তার টিমকে বিশেষভাবে ধন্যবাদ জানান তিনি।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দায়িত্ব পাওয়ার পরই চিকিৎসাক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তি সংযোজন করার উদ্যোগ চেষ্টা অব্যাহত রেখেছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় ‘মুজিব শতবর্ষ লিভার ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রাম” সফলভাবে সম্পন্ন করেছে। রোবটিক সার্জারি চালুর ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অনেক চিকিৎসকে বিদেশে রোবটিক সার্জারির উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। কাটাছেড়া ছাড়া ভেরিকোজ ভেইন সোজাকরণের অত্যাধুনিক মেশিনও চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণা কাজকে আরও বেগবান করতে এ খাতে বরাদ্দ পাঁচগুণ বৃদ্ধি করা হয়েছে। গবেষণা খাতে বরাদ্দ ৪ কোটি টাকা থেকে বাড়িয়ে ২২ কোটি ২০ লক্ষ টাকায় উন্নীত করেছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে ২৪ চিকিৎসক গবেষককে পিএইচডি কোর্সে ইনরোলমেন্ট করা হয়েছে।


আরও দেখুন: