‘কর্নিয়া দানে অন্ধত্ব দূর করা সম্ভব’

অনলাইন ডেস্ক
2023-01-14 16:41:30
‘কর্নিয়া দানে অন্ধত্ব দূর করা সম্ভব’

কর্নিয়ার অভাবে অন্ধত্ব দূরীকরণ কার্যক্রম সফল করা যাচ্ছে না

কর্নিয়া দানের মাধ্যমে মৃত্যুর পরও অন্যের চোখের দৃষ্টি হয়ে বেঁচে থাকার সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগে রোগীদের চক্ষু পরীক্ষা শেষে এ মন্তব্য করেন তিনি। ছয় রোগীর চোখে সফল কর্নিয়া প্রতিস্থাপন করা হয়। তারা ছাড়াও পরীক্ষা-নিরীক্ষায় বাকিদের চোখ ভালো আছে বলে জানানো হয়।

উপাচার্য বলেন, কর্নিয়া দানের মাধ্যমে মানুষের অন্ধত্ব দূর করা সম্ভব। এটি মহতি সুযোগ। কর্নিয়া দান একটি সহজ প্রক্রিয়া এবং এর মাধ্যমে মুখমণ্ডলের কোনো বিকৃতি হয় না। কর্নিয়ার অভাবে অন্ধত্ব দূরীকরণ কার্যক্রম সফল করা যাচ্ছে না।

এর আগে গত বৃহস্পতিবার বিএসএমএমইউর চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের উদ্যোগে ছয় রোগীর চোখে কর্ণিয়া প্রতিস্থান করা হয়। এ সব রোগীদের চোখে কর্নিয়া প্রতিস্থাপন করেন চক্ষু বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শীষ রহমান ও সহকারী অধ্যাপক ডা. রাজশ্রী দাশ। এসব কর্নিয়া সংগ্রহে নেপালের তিলগঙ্গা আই ইনিস্টিটিউট চক্ষু ব্যাংক ও নেপালী চিকিৎসকরা সহায়তা করেন।

চক্ষু বিজ্ঞান বিভাগ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অচিরেই সংযোজনের জন্য কর্নিয়া প্রেরণ করবে। এ জন্য উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ২০২২ সালে যুক্তরাষ্ট্রের সান ডিয়াগো আই ব্যাংকের সঙ্গে এমওইউ চুক্তি স্বাক্ষর করেন।


আরও দেখুন: