‘জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধযোগ্য’

অনলাইন ডেস্ক
2023-01-14 14:01:58
‘জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধযোগ্য’

জরায়ুমুখের ক্যান্সার সচেতন দিবস ও সচেতনতা মাস উপলক্ষে আজ শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠান

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধযোগ্য। এ লক্ষ্যে ৯ থকে ১৪ বছর বয়সী কিশোরীদের ২ ডোজ টিকা দেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা। 

আজ শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জরায়ুমুখের ক্যান্সার সচেতন দিবস ও সচেতনতা মাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তারা এ কথা বলেন। 

অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইএআরসির তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর ৮ হাজারের অধিক নারীর জরায়ুমুখের ক্যান্সার শনাক্ত হয়। শনাক্ত ও মৃত্যুর দিক থেকে নারীদের ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সারের পরেই জরায়ুমুখের ক্যান্সারের স্থান।   

অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ও সচিব আবুল কালাম আজাদ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. টি এ চৌধুরী, বিএসএমএমইউ’র গাইনী বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, গাইনী অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হালিদা হানুম আক্তারসহ অনেকে। 


আরও দেখুন: