ইজতেমায় তিন সহস্রাধিক মুসল্লিকে চিকিৎসাসেবা

ডক্টর টিভি রিপোর্ট
2023-01-13 16:02:53
ইজতেমায় তিন সহস্রাধিক মুসল্লিকে চিকিৎসাসেবা

শীত ও কুয়াশার কারণে অনেকেই জ্বর ও ঠান্ডায় আক্রান্ত হয়ে পড়ছেন

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার ময়দানে অবস্থানরত অনেকেই ঠান্ডাজ্বরের পাশাপাশি আক্রান্ত হচ্ছেন ডায়ারিয়ায়। আক্রান্তরা ইজতেমা ময়দানের পাশে থাকা ফ্রি মেডিকেল ক্যাম্প ও টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এখন পর্যন্ত তিন হাজারের বেশি মুসল্লি চিকিৎসাসেবা নিয়েছেন।

ইজতেমা ময়দানে হামদর্দ ফ্রি মেডিকেল ক্যাম্পের কর্তব্যরত চিকিৎসক খোরশেদ আলম জানান, এখন পর্যন্ত ইজতেমায় আসা প্রায় ২ হাজার মুসল্লিকে তারা চিকিৎসা দিয়েছেন। অসুস্থদের বেশিরভাগই ডায়রিয়া, অ্যাজমা ও জ্বরে আক্রান্ত।

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, শুক্রবার দুপুর পর্যন্ত ইজতেমায় আসা ১ হাজার ৩১৩ মুসল্লি তার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। বর্তমানে এক বিদেশিসহ ১০ জন ভর্তি আছেন। তিনজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে বলে জানান তিনি।

ইজতেমায় আসা মুসল্লিরা বলছেন, ১৩ ও ১৪ নম্বর টয়লেট ভবনের সামনে থাকা হাউসের পানিতে ময়লা। এসব ময়লা অধিকাংশ সময় ভাসতে দেখা যাচ্ছে। ময়লা পানি রান্নাবান্না ও খাবারের কাজে ব্যবহার করা হচ্ছে। ফলে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন মুসল্লিরা।

এ ছাড়া শীত ও কুয়াশার কারণে অনেকেই জ্বর ও ঠান্ডায় আক্রান্ত হয়ে পড়ছেন। ধুলোবালির কারণে অনেকে অ্যাজমাতেও ভুগছেন।

শুক্রবার ফজরের নামাজের পর আম বয়ানে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা। দুপুরে বৃহৎ জুমার জামাত হয়। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষে ২০ থেকে ২২ জানুয়ারি হবে দ্বিতীয় পর্ব।

এবার প্রথম পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন মাওলানা জোবায়েরের অনুসারীরা। আর দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নেবেন দ্বিতীয় পর্বে।


আরও দেখুন: