অবসরপ্রাপ্ত চিকিৎসকদের অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছে বিএসএমএমইউ 

অনলাইন ডেস্ক
2023-01-12 16:51:08
অবসরপ্রাপ্ত চিকিৎসকদের অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছে বিএসএমএমইউ 

প্রখ্যাত ইউরোলজিস্ট ও বিএসএমএমইউ’র ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ গোলাম মাওলা চৌধুরী'র অবসর গ্রহণ উপলক্ষে বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

অবসরপ্রাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসকগণ সুপার স্পেশালাইজড হাসপাতালসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাসেবা ও শিক্ষা প্রদান কার্যে যাতে অবদান রাখতে পারেন সেই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে রোগীরা যেমন উপকৃত হবেন তেমনি চিকিৎসা বিজ্ঞানে অধ্যয়নরত উচ্চ শিক্ষার্থীরাও নিজেদেরকে দক্ষ চিকিৎসক হিসেবে গড়ে তুলতে পারবেন।

প্রখ্যাত ইউরোলজিস্ট ও বিএসএমএমইউ’র ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ গোলাম মাওলা চৌধুরী'র অবসর গ্রহণ উপলক্ষে বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।  

বৃহস্পতিবার দুপুর ১২টায় (১২ জানুয়ারি) শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগ আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাতের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। দেশের ইউরোলজিক্যাল চিকিৎসাতেও ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। কিডনী ট্রান্সপ্ল্যান্ট সেবায়ও গতি এসেছে। বিএসএমমেইউ’র সুপার স্পেশালাইজড হাসপাতালে রোবটিক সার্জারিসহ সব ধরণের উন্নতমানের চিকিৎসাসেবার ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরও বলেন, কিডনীসহ ইউরোলজিক্যাল চিকিৎসাসেবার আরো উন্নয়ন ও প্রসারে গবেষণা কার্যক্রমকে জোরদার করতে হবে। প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের কার্যকরী পদক্ষেপের ফলে গবেষণা কার্যক্রমে শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে।

উপাচার্য তাঁর বক্তব্যে অধ্যাপক ডা. মোঃ গোলাম মাওলা চৌধুরী'র সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবন কামনা করে বলেন, মানুষের জীবনে রেগুলারিটি, ডিসিপ্লিন ও নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সমন্বয়ের সাথে সঠিকভাবে পালন করলে অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল।

অনুষ্ঠানে বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএ ওয়াব, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুস সালাম, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আনোয়ারুল ইসলাম, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সাজিদ হোসেন, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম খুরশিদুল আলম, বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের পরিচালক সহযোগী অধ্যাপক ডা. মোঃ ফারুক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ইসতিয়াক আহম্মেদ শামীম। সঞ্চালনা করেন ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ সালাহ্উদ্দিন ফারুক। অনুষ্ঠানে ইউরোলজি বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।


আরও দেখুন: