দেশের প্রথম নিউট্রিশন এক্সপো এবং এলাইড পাব্লিক হেলথ কনফারেন্স অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
2023-01-08 11:33:16
দেশের প্রথম নিউট্রিশন এক্সপো এবং এলাইড পাব্লিক হেলথ কনফারেন্স অনুষ্ঠিত

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী এস এম রেজাউল করিম

বাংলাদেশে প্রথমবারের মতো "নিউট্রিশন এক্সপো এবং এলাইড পাব্লিক হেলথ কনফারেন্স" অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে দুইদিন ব্যাপী (৬, ৭ জানুয়ারি) কনফারেন্সটি সম্মিলিতভাবে আয়োজন করে নর্থ পেসিফিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, হেলথ এ্যান্ড নিউট্রিশন অর্গানাইজেশন, পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, সুইডেন অ্যালমনাই নেটওয়ার্ক বাংলাদেশ, এইচ এন ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার, এবং মাস অ্যাডভাসমেন্ট ফর টেকনোলজি, এডুকেশন এন্ড এনভায়রনমেন্ট (মাটি)। 

ক্ষুধাকে জয় করি, অপুষ্টি দূর করি" এস ডি জি ২০৩০ কে লক্ষ্য রেখে আয়োজিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী এস এম রেজাউল করিম। সুন্দর এক্সপো এবং কনফারেন্সের জন্য আয়োজকদের সাধুবাদ জানান তিনি। এছাড়াও মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্টল পরিদর্শন করেন মন্ত্রী।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে প্রধান অতিথি ছিলেন পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডঃ কাজী সাইফুদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নর্থ প্যাসিফিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান ইসহাক আলী খান পান্না। 

সেশনে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালযয়ের অধীনস্থ এস আই পি ডেভেলপমেন্টের কনসালটেন্ট ড. আবু জামিল ফয়সাল।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সেরা গবেষণা উপস্থাপনের জন্য ৯ জনকে পুরষ্কৃত করা হয়।

মন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতিবছর নিউট্রিশন এক্সপো এবং এলাইড পাব্লিক হেলথ কনফারেন্স করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন অনৃষ্ঠানের আয়োজকেরা। সেই মোতাবেক পরবর্তী এক্সপো এবং কনফারেন্স ২০২৪ এর জানুয়ারিতে অনুষ্ঠিত হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, কনফারেন্সের মূল উদ্দেশ্য ছিল সরকারি বেসরকারি, আধা সরকারি, ব্যাক্তি মালিকানাধীন, পলিসি মেকারস এবং মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদেরকে বর্তমান বিশ্বের পুষ্টি এবং জনস্বাস্থ্য পুষ্টিজনিত সমস্যা, অভিযোগ এবং কি কি কৌশলে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা যেতে পারে, কিভাবে পরিকল্পনা করলে এগুলো দ্বারা জনসাধারণের কল্যাণ করা যেতে পারে- সে বিষয়ে অবগত করা। একই সাথে প্রতিষ্ঠানগুলো কিভাবে একত্রিত হয়ে সমস্যাগুলোর সমাধান ও মোকাবেলা করতে পারে সেসব বিষয়ে আলোচনা ও ধারণা প্রদান।

সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ডাক্তার, গবেষক, কৃষিবীদ এবং জনস্বাস্থ্যের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ ব্যক্তি অংশগ্রহণ করেন।

আয়োজকেরা জানান, কনফারেন্সে প্রাপ্ত ও উত্থাপিত তথ্য উপাত্ত (মন্ত্রীর নির্দেশনা, উপস্থিত বিশিষ্ট ব্যক্তি ও গবেষকদের সুপারিশসহ) সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তর এবং মন্ত্রণালয়ে পাঠানো হবে। 


আরও দেখুন: