ভারতে মরদেহ সংকটে মেডিকেল শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
2023-01-05 14:35:35
ভারতে মরদেহ সংকটে মেডিকেল শিক্ষার্থীরা

বেসরকারিসহ রাজ্যজুড়ে প্রায় সব মেডিকেল কলেজই এ সংকটের মুখোমুখি হয়েছে

ভারতের রাজস্থানে মরদেহ সংকটে ব্যবহারিক ক্লাস করতে পারছেন না মেডিকেলের শিক্ষার্থীরা। এ জন্য রাজ্য সরকারের কাছে পরিত্যক্ত মরদেহ চেয়ে আবেদন করেছে কোটা ও ঝালাওয়াড়ের মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।

মেডিকেল কলেজ কর্তৃপক্ষ জানায়, সরকারি মেডিকেল কলেজ কোটায় ব্যবহারিক ক্লাসের জন্য ২৫০ শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে ৮-১০টি মরদেহ। আর ঝালাওয়াড়ে ২০০ শিক্ষার্থীর জন্য রয়েছে ৬টি মরদেহ।

মেডিকেল কাউন্সিল অব ইন্ডিয়ার ন্যাশনাল মেডিকেল কমিশন ১০ শিক্ষার্থীর জন্য একটি মরদেহ সরবরাহের নির্দেশনা দিয়েছে।

ঝালাওয়াড় সরকারি মেডিকেল কলেজের ডিন শিব ভগবান শর্মা জানান, দুই মাস আগে রাজ্য সরকারকে আশ্রয় কেন্দ্র থেকে মৃতদেহ সরবরাহের অনুমতির জন্য চিঠি লেখেন তারা। কিন্তু এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

ঝালাওয়াড়ের মরদেহ অনুদান কর্মসূচির কর্মকর্তা মনোজ শর্মা বলেন, বেসরকারিসহ রাজ্যজুড়ে প্রায় সব মেডিকেল কলেজই এ সংকটের মুখোমুখি হয়েছে। তবে জয়পুরের এসএমএস মেডিকেল কলেজ ও উদয়পুরের আরএনটি মেডিকেল কলেজে এ সংকট নেই।

মেডিকেল ছাত্র, চিকিৎসক ও অন্যান্য বিজ্ঞানীদের শরীরবিদ্যা অধ্যয়নে গুরুত্বপূর্ণ হলো মৃতদেহ। এ বিষয়ে কোটা সরকারি মেডিকেল কলেজের অ্যানাটমি বিভাগের প্রধান আরুশি জৈন বলেন, মেডিকেল অধ্যয়নের জন্য একটি মৃতদেহের উপযোগিতা কল্পনার বাইরে এবং এটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


আরও দেখুন: