‘পর্যায়ক্রমে সবাইকে ৪র্থ ডোজ দেয়া হবে’

অনলাইন ডেস্ক
2022-12-20 12:35:52
‘পর্যায়ক্রমে সবাইকে ৪র্থ ডোজ দেয়া হবে’

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাা টিকার সেকেন্ড বুস্টার ডোজ বা চতুর্থ ডোজ প্রয়োগ উদ্বোধন

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে পর্যায়ক্রমে সবাইকে সেকেন্ড বুস্টার ডোজ বা চতুর্থ ডোজ প্রয়োগ করা হবে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকাদান কার্যক্রম উদ্বোধনকালে এ কথা বলেন  স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

৪র্থ ডোজ প্রয়োগের কারণ সম্পর্কে অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, টিকার অ্যান্টিবডি বেশিদিন থাকে না। এজন্য চতুর্থ ডোজ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।  

তিনি জানান, বর্তমানে ৪ কোটি মানুষ ৪র্থ ডোজ নেবার উপযোগী। তবে আপাতত ৫টি ক্যাটাগরিতে এই টিকা দেয়া হবে। শুরুতে সম্মুখসারীর যোদ্ধা ও গর্ভবতী মায়েরা প্রাধান্য পাবেন। সেক্ষেত্রে উদ্দিষ্ট মানুষ আছে ৮০ লাখ। 

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আরও বলেন, আজ অনেকেই টিকা নিয়েছেন। বাংলাদেশ টিকায় মাইলফলক অর্জন করেছে, দেশের মানুষ টিকায় আগ্রহী। এ কারণে হাসপাতালে ভর্তি কম, মৃত্যু কম। 

টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক বলেন, ইতিমধ্যে আমরা ১৫ কোটি মানুষকে প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ সাড়ে ১২ কোটি এবং সাড়ে ৬ কোটি মানুষকে তৃতীয় ডোজ দিয়েছি। এখনও আমাদের কাছে এক কোটি ৩৩ লাখ টিকা আছে। টিকা ব্যাপারে মন্ত্রী মহোদয় কনসার্ন আছেন বলে জানান তিনি। 

তিনি আরও জানান, টিকা শেষ হলে আবারও টিকা আসবে। এ বিষয়ে আমাদের কোন সমস্যা নেই।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে, ৩য় ডোজ প্রাপ্তির ৩ মাস পার হয়েছে এমন নিম্নলিখিত ব্যক্তিদেরকে ২য় বুস্টার বা ৪র্থ ডোজ প্রদান করা যাবে ঃ

* ৬০ বছর ও তদূর্ধ্ব বয়সী জনগোষ্ঠী, 

* দীর্ঘ মেয়াদী রোগ আক্রান্ত ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সী জনগোষ্ঠী,

* স্বল্পরোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন জনগোষ্ঠী,

* গর্ভবতী মহিলা ও দুগ্ধদানকারী নারী, 

* সম্মুখ সারির যোদ্ধা। 


আরও দেখুন: