‘মেডিকেল সাইন্সে দক্ষ হলেই ভাল ডাক্তার হওয়া সম্ভব নয়’

ইলিয়াস হোসেন :
2022-12-17 12:30:55
‘মেডিকেল সাইন্সে দক্ষ হলেই ভাল ডাক্তার হওয়া সম্ভব নয়’

অধ্যাপক ডা. জাকির হোসেন

কেবলমাত্র মেডিকেল সাইন্সে প্রবল দক্ষ হলেই কেউ ভাল ডাক্তার হতে পারবে না। এজন্য সমাজ ও মানুষকে বুঝতে হবে। সম্প্রতি ডক্টর টিভি অনলাইনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে দেশের শীর্ষস্থানীয় মেডিসিন বিশেষজ্ঞ ও টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. জাকির হোসেন এ কথা বলেন। 

কিভাবে সফল চিকিৎসক ও শিক্ষক হয়ে উঠলেন- এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. জাকির হোসেন বলেন, ছোট বেলা থেকেই বন্ধু ও মুরুব্বীদের মুখে শুনে আসছি, আমি না-কি অনেক পড়ি। পড়ালেখায় আমি অনেক বেশি সিরিয়াস। আসলে তারা যতোটা বলতেন, আমি অতটা সিরিয়াস ছিলাম না। তবে, আমার মনে হয় বন্ধুদের ব্যাপারে আমি সব সময়ই সিরিয়াস ছিলাম। তাদের সাথে খুব বেশি মিশতাম। বেশি বেশি সময় দেয়ার চেষ্টা করতাম। সুখ-দুঃখের অংশীদার হতাম। বিশেষ করে কলেজ জীবনে- ঢাকা কলেজ ও ঢাকা মেডিকেল কলেজে থাকতে বন্ধুদের সুখে-দুঃখে পাশে থেকেছি। পাশাপাশি পড়ালেখাও যতটা করা দরকার চালিয়ে গেছি। এভাবেই সমাজের বিভিন্ন বিষয়ের সাথে, বিভিন্ন কর্মকান্ড ও মানুষের সাথে একটা নিবিড় সম্পর্ক গড়ে উঠে। সেই সুবাদেই হয়তো মেডিকেল প্রফেশনে  রোগী ও শিক্ষার্থীরা আমাকে পছন্দ করে থাকবে।

তিনি আরও বলেন, ছাত্রজীবনে শিক্ষকেরা আমাকে খুবই পছন্দ করতেন। আমি নিজেও তাদের খুবই শ্রদ্ধা করতাম, মান্য করতাম। এখনও পর্যন্ত যতটা সম্ভব তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করি। দোয়া করি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ডা. জাকির হোসেন বলেন, এটা ঠিক মেডিকেল শিক্ষা কারিকুলাম অনেকটাই অমানবিক। অমানবিক বলার কারণ- তাদের কোন ছুটি নাই। আইটেম, কার্ড, টার্ম- একটার পর একটা পরীক্ষা। ঈদের ছুটিও ৭দিন মাত্র। পড়ালেখার চাপে তারা অনেকেই মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে।

তাই আমি মনে করি, মেডিকেল শিক্ষার্থীরা কারিকুলাম মেনে অবশ্যই পড়া লেখা করবে। পাশাপাশি তারা যেন মনের বিকাশ ঘটাতে পারে, তারও ব্যবস্থা রাখতে হবে।
কিন্তু আজকাল, আমাদের ক্যাম্পাসগুলো থেকে খেলাধুলার ব্যবস্থা প্রায় উঠেই গেছে। সাংস্কৃতিক চর্চাও হয় না।

মেডিকেল শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে দেশের শীর্ষস্থানীয় মেডিসিন বিশেষজ্ঞ  বলেন, নিয়মিত পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা চালিয়ে যেতে হবে। ইনডোর-আউট ডোর গেমসে অংশ নিতে হবে। প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই  এসবের ব্যবস্থা রাখতে হবে। তাহলেই, একজন মেডিকেল শিক্ষার্থী চাপ সামলে নিতে পারবে। তাদের মনের বিকাশ ঘটবে। ভাল ডাক্তার হওয়ার পথে সফলভাবে এগিয়ে যাবে। 

সবশেষে অধ্যাপক ডা. জাকির হোসেন বলেন, কেবলমাত্র মেডিকেল সাইন্সে প্রবল দক্ষ হলেই কেউ ভাল ডাক্তার হতে পারবে না। কারণ ভাল ডাক্তার হতে হলে সমাজকে বুঝতে হবে। সমাজের মানুষকে বুঝতে হবে। এ জন্য পড়ালেখার পাশাপাশি সমাজের সার্বিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে। সমাজকে বুঝার চেষ্টা করতে হবে। তাহলে সে একজন সজ্জন মানুষ, সজ্জন ডাক্তার হতে পারবে।


আরও দেখুন: