দেশে পুরুষ ফুসফুস, নারীর স্তন ক্যান্সার বেশি

ডক্টর টিভি রিপোর্ট
2022-12-07 14:14:55
দেশে পুরুষ ফুসফুস, নারীর স্তন ক্যান্সার বেশি

পুরুষদের মধ্যে শীর্ষ ক্যান্সার ফুসফুস, ২৬ দশমিক ৬ এবং নারীদের মধ্যে স্তন ক্যান্সার, ২৯ দশমিক ৩ শতাংশ

দেশে তিন বছরে (২০১৮-২০) ৩৫ হাজার ৭৩৩ জন ক্যান্সার রোগী নিবন্ধনের আওতায় এসেছেন। তাদের মধ্যে ফুসফুস ক্যান্সারের রোগী সবচেয়ে বেশি, ১৭ দশমিক ৪ শতাংশ। নারীদের বেশি স্তন এবং পুরুষের ফুসফুস ক্যান্সারে আক্রান্তের হার সবচেয়ে বেশি।

বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে এক অনুষ্ঠানে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এ প্রতিবেদন তুলে ধরেন।

এতে বলা হয়, ২০১৮-২০ সাল পর্যন্ত তিন বছরে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের বহির্বিভাগে মোট ৮৩ হাজার ৭৯৫ রোগী সেবার জন্য এসেছেন, যাদের মধ্যে ৩৫ হাজার ৭৩৩ (৪২ দশমিক ৬) জনের চূড়ান্ত কিংবা প্রাথমিকভাবে ক্যান্সার শনাক্ত হয়েছে। এসব আক্রান্তরা এখন ক্যান্সার রেজিস্ট্রিতে অর্ন্তুক্ত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, নিবন্ধিত রোগীদের মধ্যে ১৯ হাজার ৫৪৬ (৫৫ শতাংশ) পুরুষ এবং ১৬ হাজার ১৮৭ (৪৫ শতাংশ) নারী ক্যান্সারে আক্রান্ত। উভয় গোষ্ঠীর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ফুসফুস ক্যান্সারে, ১৭ দশমিক ৪ শতাংশ। পুরুষদের মধ্যে শীর্ষ ক্যান্সার ফুসফুস, ২৬ দশমিক ৬ এবং নারীদের মধ্যে স্তন ক্যান্সার, ২৯ দশমিক ৩ শতাংশ।

নারী-পুরুষ মিলিয়ে এরপর রয়েছে যথাক্রমে- স্তন (১৩.৪), জরায়ুমুখ (১০.৯), খাদ্যনালী (৪.৯), পাকস্থলি (৪.৩), লিভার (৩.৯), লসিকা গ্রন্থি (৩.৮), মলাশয় (৩.১), গাল (৩) ও পিত্তথলির (১.৫) ক্যান্সারে আক্রান্ত।

ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন জানান, ক্যান্সার রোগীদের প্রয়োজনীয় তথ্য সুনির্দিষ্ট নিয়মে সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ ও রিপোর্ট আকারে প্রকাশ করার পুরো ব্যবস্থার নাম ক্যান্সার রেজিস্ট্রি বা নিবন্ধন। এটি করা হলে দেশের মোট, অথবা নির্দিষ্ট জনগোষ্ঠীতে ক্যান্সারে আক্রান্তের পরিসংখ্যাণ বের করা যায়, যা একটি ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচি প্রণয়নে অত্যন্ত প্রয়োজনীয়।


আরও দেখুন: