সেবায় দুঃখিত শয্যা নেই কখনও বলা হয় না

ইকরাম সালিহ
2022-11-30 14:37:05
সেবায় দুঃখিত শয্যা নেই কখনও বলা হয় না

ভাসকুলার ডিজিস, জম্মগতভাবে রক্তনালি পেচিয়ে যাওয়া রোগের চিকিৎসা মেলে

ঘাটে ঘাটে চিকিৎসায় যখন রোগী সুস্থ হয় না; তখন স্বজনদের শেষ আশ্রয় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল। এখানে চিকিৎসাসেবার মান নিয়ে নানা তর্ক-বিতর্ক রয়েছে। সীমিত সামর্থ্যে সর্বোচ্চ সেবা দিতে নিরলস পরিশ্রম করছেন চিকিৎসকরা। ঢামেক হাসপাতালের বিভিন্ন বিভাগের মধ্যে ব্যতিক্রম নিউরো সার্জারি বিভাগ। এখানে কোনো রোগী এলে কখনই বলা হয় না, দুঃখিত শয্যা ফাঁকা নেই। গভীর রাতে আসা রোগীর অস্ত্রোপচার প্রয়োজন হলে, তাৎক্ষণিকভাবেই করা হয়। এভাবেই ব্যবস্থাপকেরা ২৪ ঘণ্টা সেবার অনন্য ব্যবস্থাপনা গড়ে তুলেছেন। ব্রেইন অ্যান্ড স্পাইনের নানা রোগ এবং ঢামেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সেবা নিয়ে ডক্টর টিভির সঙ্গে একান্ত সাক্ষাতে কথা বলেছেন সহযোগী অধ্যাপক এবং নিউরো ব্রেইন অ্যান্ড স্পাইন সার্জন মো. ফজলে এলাহী মিলাদ। সাক্ষাৎকার নিয়েছেন ইকরাম সালিহ

ডক্টর টিভি: নিউরো সার্জারি বিভাগে কি ধরনের রোগী ভর্তি হয়ে থাকে?
ডা. মো. ফজলে এলাহী মিলাদ: নিউরো রোগীর যেসব অস্ত্রোপচার লাগে, তাদের প্রায়ই সবাই এখানে আসেন। নিউরো বলতে ব্রেইন ও স্পাইনাল কট বোঝায়। ফলে ব্রেইন ও স্পাইনালের রোগীরা এখানে ভর্তি হন। এর বাইরে ভাসকুলার ডিজিস, রক্তনালি পেচিয়ে যাওয়া, জম্মগতভাবে রক্তনালি পেচিয়ে যাওয়া রোগেরও চিকিৎসা মেলে নিউরো সার্জারি বিভাগে।

ডক্টর টিভি: ব্রেইনের রোগগুলো কি?
ডা. মো. ফজলে এলাহী মিলাদ: ব্রেইনের কিছু রোগ আছে জন্মগত। শিশু মাতৃগর্ভ থেকেই রোগটি নিয়ে জন্মগ্রহণ করে। শিশুর মাথায় পানি জমে যাওয়া, মাথা বড় হওয়া- এগুলোকে হাইড্রোক্যাফালাস বলা হয়। এ ছাড়া স্পাইনাল কটের জন্মগত ত্রুটি নিয়ে যেমন- কোমর বা ঘাড়ের পেছনে টিউমার নিয়ে শিশু জন্মগ্রহণ করে।

জম্মগত ছাড়াও মাথায় বা কোমরে আঘাতের কারণে ব্রেইনে নানা রোগ দেখা যায়। এ ছাড়া বয়সজনিত কারণে সেলগুলো শুকিয়ে যায়। এটা স্পাইনে বেশি হয়। ঘাড়ে হলে সার্ভিকাল স্পন্ডাইলোসিস বলে। এর কারণে হাত ও পায়ের শক্তি চলে যায়। কোমর ব্যথা, হাত ও পায়ের ব্যথায় হাঁটতে পারেন না। এ ছাড়া ব্রেইন বা স্পাইনে ইনফেকশানের কারণে পুঁজ হলে সেগুলো বের করার জন্য নিউরো সার্জারি বিভাগে আসেন।

ডক্টর টিভি: ব্রেইন ও স্পাইনের টিউবারকলোসিস বা টিবি সম্পর্কে কিছু যদি বলতেন…
ডা. মো. ফজলে এলাহী মিলাদ: ব্রেইন অ্যান্ড স্পাইনে টিউবারকলোসিসের লক্ষণগুলোর মধ্যে রয়েছে পিঠে বা কোমরে ব্যথা, দুই পা অসাড় হয়ে যাওয়া। এ ছাড়া প্রস্রাব-পায়খানা বন্ধ হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা যায়।

ব্রেইনে টিউবারকলোসিস হওয়ার আগে শরীরের কয়েকটা অঙ্গে টিবি হতে পারে। যেমন- ফুসফুসে হলে রক্তের মাধ্যমে টিবি ব্রেইনে পৌঁছাবে। বুঝতে হবে যার ব্রেইন টিবি হয়েছে, তার কিডনি, ফুসফুস কিংবা পেটের গাটের কোথাও টিবি রয়েছে।

টিবি রক্তনালির মাধ্যমে ব্রেইনে পৌঁছাবে। যেখানে টিবি হবে, সেখানে ব্যথা করবে। সঙ্গে বমি, খিঁচুনি, একপাশ অসাড় হয়ে যাবে। স্পাইনে হলে পা দুর্বল হয়ে যাবে। দেখা যাবে আক্রান্ত ব্যক্তি হাঁটতে পারছেন না।

ডক্টর টিভি: নিউরো সার্জারি বিভাগ ২৪ ঘণ্টা রোগীদের কীভাবে সেবা দিয়ে থাকে?
ডা. মো. ফজলে এলাহী মিলাদ: আমরা এখানে অনন্য সেবা ব্যবস্থাপনা গড়ে তুলেছি। ফলে যেকোনো সময় আমরা অস্ত্রোপচারসহ অন্যান্য সেবা দিতে পারি। এখানে মাথায় বা স্পাইনের জখম রোগীগুলো বেশি আসেন। সাধারণত সারা দেশ থেকে রেফার করা রোগী আসেন। সকল রোগীকে ভর্তি নেওয়া হয়। দুঃখিত আসন ফাঁকা নেই, এসব কথা কখনও বলা হয় না। গভীর রাতে আসা রোগীর অস্ত্রোপচার প্রয়োজন হলে আমরা তখনই সেটি করে থাকি। মাথায় কোনো রোগীর রক্ত জমে থাকলে বা হাড় ভেঙে গিয়ে ব্রেইনে চাপ পড়লে তাৎক্ষনিক অস্ত্রোপচার প্রয়োজন এবং তা করা হয়।

ডক্টর টিভি: সময় দেওয়ার জন্য ডক্টার টিভির পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ডা. মো. ফজলে এলাহী মিলাদ: আপনাকে ও ডক্টর টিভির দর্শক-শ্রোতাদের ধন্যবাদ।


আরও দেখুন: