আগামী দুই মাসের মধ্যে ঢাকায় হাইড্রোলিক হর্ন বন্ধ হচ্ছে : পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক
2022-11-29 21:04:20
আগামী দুই মাসের মধ্যে ঢাকায় হাইড্রোলিক হর্ন বন্ধ হচ্ছে : পরিবেশমন্ত্রী

সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন

রাজধানী ঢাকার শব্দ দূষণ বন্ধে আগামী দু’মাসের মধ্যে যানবাহনের হাইড্রোলিক হর্ন বন্ধ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৭) বাংলাদেশের প্রত্যাশা ও প্রাপ্তি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

মো. শাহাব উদ্দিন বলেন, সবার আগে অন্তত ঢাকা শহরে আগামী দু’মাসের মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধ করতে হবে। নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন  কোনোক্রমেই আমাদের দেশে চালানো ঠিক নয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ডিসেম্বর-জানুয়ারির মধ্যে হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে। সাংবাদিকদের সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন পরিবেশমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ মন্ত্রণালয় থেকে কার্যক্রম শুরু হওয়ার কারণে মানুষ কিছুটা হলেও বুঝতে পেরেছে যে, টিলা কাটাটা ঠিক নয়, এটা দেশের জন্য ক্ষতিকর। সে কারণে টিলা রক্ষা করা সম্ভব হয়েছে। 

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পলিথিন নিষিদ্ধ আছে। যারা উৎপাদন ও ব্যবহার করছে, তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। পলিথিন থেকে বের হয়ে আসতেই পাট থেকে সোনালী ব্যাগ তৈরির পরিকল্পনা নিয়েছি। এ জন্য ১০ কোটি টাকা দিয়েছি। সেটা বাজারজাত করতে পারলেই পলিথিন ব্যাগ পুরোপুরি বন্ধ করা সম্ভব হবে। 


আরও দেখুন: