বিএফএইচে কম সময়ে টেস্ট টিউব বেবির জন্ম

ডক্টর টিভি রিপোর্ট
2022-11-26 15:42:05
বিএফএইচে কম সময়ে টেস্ট টিউব বেবির জন্ম

এখন থেকে দেশেই দম্পতিরা মানসম্মত আইভিএফ সেবা পাবেন। তাতে বিদেশ নির্ভরতা কমে আসবে

সবচেয়ে কম সময়ে বাংলাদেশে আইভিএফ বা টেস্ট টিউব পদ্ধতি গ্রহণে শিশুর জন্ম হয়েছে। ২১ নভেম্বর বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতালে (বিএফএইচ) প্রথমবারের মতো এ শিশুর জন্ম হয়।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ভ্রুণ বিশেষজ্ঞ ডা. এস এম খালিদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। ডক্টর টিভিকে তিনি বলেন, এক দম্পতি স্বাভাবিক প্রক্রিয়ায় ১৪ বছরের চেষ্টায় সন্তানের মুখ দেখতে পারেননি। কখনই ওই নারী কনসিভ করতে পারেননি। চলতি বছরের মার্চে আমাদের প্রতিষ্ঠানে এলে প্রক্রিয়া শুরু হয় এবং ২১ নভেম্বর এ দম্পতির কোলজুড়ে এসেছে ফুটফুটে সন্তান।

ডা. এস এম খালিদুজ্জামানের ভাষ্যে, এত কম সময়ে আইভিএফে সফলতা বাংলাদেশে এটিই রেকর্ড। আমরা চেষ্টা করছি, সাধারণ মানুষকে সহলভ্য ও উন্নত মানের বন্ধ্যাত্ব চিকিৎসাসেবা দিতে। সাধারণ এ প্রক্রিয়ায় সন্তান নিতে মানুষ বিদেশ যান। আশা করছি, এখন থেকে দেশেই দম্পতিরা মানসম্মত আইভিএফ সেবা পাবেন। তাতে বিদেশ নির্ভরতা কমে আসবে।

টেস্ট টিউব বেবির সফল প্রক্রিয়া সম্পন্নে টিমের সদস্য গাইনি ও ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডা. হাসিনা আক্তার (ভাইস চেয়ারম্যান) ভ্রুণ বিশেষজ্ঞ ডা. রফিকুল ইসলাম ভুঁইয়ার (ম্যানেজিং ডিরেক্টর) প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।


আরও দেখুন: