বিনামূল্যে ৯ রোগীর হৃদযন্ত্রের জন্মগত ছিদ্রের ইন্টারভেনশন আজ

তৌহিদুল ইসলাম তারেক, চমেক হাসপাতাল থেকে
2022-11-26 13:19:56
বিনামূল্যে ৯ রোগীর হৃদযন্ত্রের জন্মগত ছিদ্রের ইন্টারভেনশন আজ

আট চিকিৎসক নিয়ে ইন্টারভেনশন করবেন ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. নুরুন্নাহার ফাতেমা

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন নয় রোগীর হৃদযন্ত্রের জন্মগত ছিদ্রের ইন্টারভেনশন হবে শনিবার (২৬ নভেম্বর)। বিনামূল্যে এ ইন্টারভেনশন করা হবে।

কনজেনিটাল হার্ট ডেস্ক-বাংলাদেশ (সিএইচডি-বিডি) ও চমেক হাসপাতালের উদ্যোগে ক্যাথল্যাবে আট চিকিৎসকনিয়ে ইন্টারভেনশন করবেন ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. নুরুন্নাহার ফাতেমা।

চমেক হাসপাতালের পক্ষ থেকে ইন্টারভেনশনে অংশ নিবেন সহযোগী অধ্যাপক ডা. আশিস দে ও সহকারী অধ্যাপক ডা. আনিসুল আওয়াল। মানবিক এ কার্যক্রমে অর্থায়ন করছে সিএইচডি-বিডি ও চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। হৃদযন্ত্রের ছিদ্র বন্ধ করতে ব্যবহৃত প্রায় দুই লাখ টাকা সমমূল্যের প্রতিটি ডিভাইস অনুদান করছে সিএইচডি-বিডি ফাউন্ডেশন। 

এর আগে শুক্রবার (২৫ নভেম্বর) চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে প্রথমবারের মতো ১০ শিশুর হৃদযন্ত্রের জন্মগত ছিদ্রের ইন্টারভেনশন করেন সিএইচডি-বিডির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. নুরুন্নাহার ফাতেমার নেতৃত্বাধীন চিকিৎসক দল। 

চিকিৎসকরা জানান, কনজেনিটাল হার্ট ডিজিজ হলো জন্মগত হৃদরোগ।  জন্মগত হৃদরোগ পরিণত বয়সেও ধরা পড়তে পারে। এটি থাকলে শিশুরা সহজেই ঠান্ডা-কাশি, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়। জন্মের পর এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানান তারা।


আরও দেখুন: