গুসি শান্তি পুরস্কার পেলেন ডা. দীপু মনি

অনলাইন ডেস্ক
2022-11-26 13:13:34
গুসি শান্তি পুরস্কার পেলেন ডা. দীপু মনি

ডা. দীপু মনিসহ বিভিন্ন দেশের ১৪ ব্যক্তির হাতে এবার পুরস্কার তুলে দেওয়া হয়

পাবলিক সার্ভিস ও ডিপ্লোমেসিতে অবদান রাখায় এ বছর ‘গুসি শান্তি পুরস্কার’ পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় তাকে এ পুরস্কার দেওয়া হয়।

ম্যানিলায় অবস্থিত গুসি পিস প্রাইজ ফাউন্ডেশন পুরস্কারটি দিয়েছে। প্রতি বছর নভেম্বরের চতুর্থ বুধবার গুসি পিস পুরস্কার আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে দেওয়া হয়।

ফিলিপিনো ক্লাবে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ থেকে ডা. দীপু মনিসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ভারত, ইতালি, জাপান, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, নরওয়ে, সৌদি আরব, স্পেন,  ফিলিপাইনের ১৪ ব্যক্তির হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

নারীর অধিকার, স্বাস্থ্য আইন, স্বাস্থ্যনীতি ও ব্যবস্থাপনা, স্বাস্থ্য অর্থায়ন, কৌশলগত পরিকল্পনা, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচি এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি ছিল মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে ডা. দীপু মনির প্রাগাধিকার ক্ষেত্র। শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে প্রায় দুই যুগ ধরে তিনি এশিয়া, ইউরোপ ও আমেরিকার কেবিনেট মন্ত্রী ও জনপ্রতিনিধিদের এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের কাছে তার দলীয় নেত্রীর এবং দলের অবস্থান তুলে ধরেছেন।

তা ছাড়া লেখালেখি, শিক্ষকতা, পরামর্শ, গবেষণা, এডভোকেসি কর্মসূচিসহ বহুবিধ কাজের পাশাপাশি ডা. দীপু মনি দুস্থ ও চিকিৎসা সেবা বঞ্চিত মানুষের সেবায় অভিজ্ঞ চিকিৎসকদের নিয়ে ফ্রি ফ্রাইডে ক্লিনিক পরিচালনা করেছেন দীর্ঘদিন।

ডা. দীপু মনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভের পর যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে  সমঝোতা ও দ্বন্দ্ব নিরসনের ওপর একটি কোর্স সম্পন্ন করেন।  তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবীও।


আরও দেখুন: