প্রথমবারের মত ১০ শিশুর ছিদ্রযুক্ত হৃদপিন্ডের সফল ইন্টারভেনশন

তৌহিদুল ইসলাম তারেক, চট্টগ্রাম থেকে :
2022-11-25 21:41:14
প্রথমবারের মত ১০ শিশুর ছিদ্রযুক্ত হৃদপিন্ডের সফল ইন্টারভেনশন

চট্টগ্রামের মা ও শিশু হাসপাতাল

চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে প্রথমবারের মত ১০ জন শিশুর ছিদ্রযুক্ত হৃদপিন্ডের সফল ইন্টারভেনশন সম্পন্ন হয়েছে। 

শুক্রবার (২৫ নভেম্বর) হাসপাতালের ক্যাথল্যাবে ৮ জনের টিম নিয়ে ইন্টারভেনশন করেন ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. নুরুন্নাহার ফাতেমা।

কনজেনিটাল হার্ট ডিজিজ ফাউন্ডেশন ও চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের যৌথ উদ্যোগে ট্রান্সক্যাথেটার ইন্টারভেনশনের আয়োজন করা হয়। ওয়ার্কশপে পিডিএ, এসডিএ ও ভিএসডি ছিদ্রযুক্ত হৃদরোগে আক্রান্ত ৯ শিশুর সফল ইন্টারভেনশন করেন স্বাধীনতা পদকজয়ী এই চিকিৎসক। 

এসময় ডক্টর টিভিকে তিনি বলেন, এখানের অনেক রোগীকেই শিশুর ইন্টারভেনশনের জন্য ঢাকা যেতে হয় যা অভিভাবকদের জন্যও কষ্টকর। ইন্টারভেনশনের জন্য যে সেটা আপের প্রয়োজন হয়  মা ও শিশু হাসপাতালে তা আছে। তবে এখানে যদি একটি ট্রেইনড টিম থাকে এখানেই ইন্টারভেনশন সম্ভব।
মা ও শিশু হাসপাতাল এর পক্ষ থেকে নেতৃত্ব দেন ডা. ফারহা চৌধুরী।

তিনি বলেন, এই ইন্টারভেনশন এই হাসপাতালের জন্য এটি একটি বিশেষ অর্জন। এখানে প্রতিদিন ১৫-২০ জন শিশুর নানা ধরনের রোগ ধরা পড়ে তার মধ্যে এই রোগটি অন্যতম। তিনি আরো বলেন বেনসন চট্টগ্রামে আরো সহজলভ্য হলে মানুষকে ঢাকামুখী হতে হবে না।

আট জনের টিমে ছিলেন ডা. নাজমুল ভূঁইয়া, ডা. আশফাক আহমেদ, ডা. আশিক মোঃ রাইহান; টেকনোলজিস্ট মোঃ শাহ আলম, মোঃ জানে আলম, ইন্টেসিভিস্ট মোঃ আনোয়ার। 

কঞ্জিনেন্টাল হার্ট ডিজিজ হল শিশুদের জন্মগত হৃদরোগ। এই রোগে আক্রান্ত শিশুরা সহজেই ঠান্ডা, কাশি, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়। তাই জন্মের পর এই ধরণের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান বিশেষজ্ঞদের।


আরও দেখুন: