দাম বাড়ল খাওয়ার স্যালাইনের

ডক্টর টিভি রিপোর্ট
2022-11-22 13:55:39
দাম বাড়ল খাওয়ার স্যালাইনের

এসএমসির এক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি খাওয়ার স্যালাইনের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে

মুখে খাওয়ার স্যালাইনের দাম বেড়েছে। আগে যে প্যাকেট পাঁচ টাকায় বিক্রি হতো, এখন তা বেড়ে ছয় টাকা হয়েছে। খাওয়ার স্যালাইন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও ওষুধের দোকানে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

দেশে মুখে খাওয়ার স্যালাইন প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বড় সোস্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি)। প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি খাওয়ার স্যালাইনের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এখন থেকে গ্রাহক পর্যায়ে প্রতি প্যাকেট স্যালাইন ছয় টাকা দিয়ে কিনতে হবে।

তবে রাজধানীর বিভিন্ন ফার্মেসিতে অক্টোবর থেকেই এসএমসির স্যালাইনের প্যাকেটে লেখা ছয় টাকায় বিক্রি হতে দেখা গেছে। রাজধানীর মগবাজার ওয়্যারলেসের রাশমনো হাসপাতালের ফার্মেসি থেকে ১৪ অক্টোবর ছেলের জন্য ওষুধ কেনেন এমিসটেস্ট, ভিসেট ও জিম্যাক্সের সঙ্গে ১০ প্যাকেট স্যালাইন কেনেন জিদনী খাতুন। এসএমসির স্যালাইন ছয় টাকা প্যাকেট রাখেন বিক্রেতা। জানতে চাইলে আরও মাসখানেক আগে থেকে কোম্পানির দেওয়া এই দামে তারা স্যালাইন বিক্রি করছেন বলে জানান।

মগবাজারের অন্যান্য ওষুধের দোকানিরাও জানিয়েছেন, এখন কেন এমন ঘোষণা এলো, তা বুঝতে পারছেন না তারা। এসএমসির স্যালাইন তারা বেশ আগে থেকেই গায়ে লেখা ছয় টাকা প্যাকেট বিক্রি করে আসছেন। তবে অন্যান্য কোম্পানির স্যালাইন পাঁচ টাকায় বিক্রি হচ্ছিল।

সাধারণত ডায়রিয়া চিকিৎসায় স্যালাইন ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা। তবে বাংলাদেশের মানুষ স্যালাইন ব্যবহারে অভ্যস্ত হয়ে গেছে। পাতলা পায়খা দেখা দিলেই অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই স্যালাইন খাওয়া শুরু করেন। অনেকে ক্লান্তি দূর করার জন্য স্যালাইন খান। আবার রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কম থাকলেও অনেকে স্যালাইন খান।

বাংলাদেশে ওষুধের দোকান ছাড়াও বিভিন্ন মুদি দোকানে স্যালাইন বিক্রি হয়। ওষুধ কোম্পানি সূত্র জানিয়েছে, প্রতি বছর প্রায় ১০০ কোটি প্যাকেট খাওয়ার স্যালাইন দেশে তৈরি হয়। ফলে দাম বৃদ্ধির ঘোষণার আগেই গ্রাহক থেকে বিপুল পরিমাণ অর্থ কোম্পানিগুলো হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।


আরও দেখুন: