বাংলাদেশ ওরাল হাইজিন ডে পালিত

অনলাইন ডেস্ক
2022-11-20 16:49:13
বাংলাদেশ ওরাল হাইজিন ডে পালিত

বাংলাদেশ ওরাল হাইজিন ডে

আজ ২০ নভেম্বর, বাংলাদেশ ওরাল হাইজিন ডে। যত্নে রাখুন মাড়ি ও দাঁত, সুস্থ থাকুন দিন রাত- এই প্রতিপাদ্যে দেশব্যাপী দিনটি পালিত হয়েছে।   

বাংলাদেশের ডেন্টিস্ট্রি পেশায় পেরিওডন্টোলজি বিভাগের পথিকৃৎ প্রয়াত অধ্যাপক ডা. আবুল কালাম জোয়ার্দারের জন্মদিন উপলক্ষে ২০২১  সাল থেকে ২০ নভেম্বরকে বাংলাদেশ ওরাল হাইজিন ডে হিসেবে পালন করছে বাংলাদেশ পেরিওডন্টোলজি সোসাইটি। 

ওরাল হাইজিন সম্পর্কে বিশেষজ্ঞ ডেন্টিস্টরা বলেন, মানুষের পুরো শরীরের উপর মুখের স্বাস্থ্যের প্রভাব ব্যাপক। এ কারণে আমাদের প্রত্যেকেেই মুখের স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া উচিত।

গবেষণার তথ্য অনুযায়ী, মুখের স্বাস্থ্য ভালো না থাকলে দাঁতের রোগসহ চোখ, কান ও মাথার সমস্যা পর্যন্ত হতে পারে। এ কারণে দাঁতের স্বাস্থ্য ভালো রাখাটা আমাদের অন্যতম দায়িত্ব। এক্ষেত্রে দাঁত এবং মাড়ি দুয়েরই খেয়াল রাখার পরামর্শ বিশেষজ্ঞদের। 


বিশেষজ্ঞদের মতে যেভাবে মুখের ভেতরের খেয়াল রাখতে হবে :

ভালো করে ব্রাশ করতে হবে। এতে মুখের হাজারো সমস্যার সমাধান হয়ে যাবে। দিনে কমপক্ষে দুবার দাঁত পরিস্কার করা উচিত। 

দাঁত পরিস্কারে ভালো পেস্ট ব্যবহার করতে হবে। কারণ ভালো মাজন মুখের ভিতরের জীবাণুকে সহজেই মেরে ফেলতে পারবে। তখন যুদ্ধ জয় হবে সহজ।

দাঁত মাজতে হবে সঠিক নিয়মে। উপর-নীচ করে দাঁত মাজুন। অর্থাৎ একবার দাঁতের উপরে ব্রাশ নিয়ে যান তো পরক্ষণে নীচে নামান ব্রাশ। এই পদ্ধতিতে দাঁত মাজুন।
দাঁতের পাশাপাশি মাড়িতেও ব্রাশ করুন।

জিভ ভালো করে পরিষ্কার করতে হবে। বেশিরভাগ ব্রাশের পিছনেই জিভ পরিষ্কার করার ব্যবস্থা থাকে। সম্ভব হলে জিভ পরিষ্কারের আলাদা উপকরণও ব্যবহার করতে পারেন।

ব্রাশের পর মুখ ভালো করে কুলকুচি করে ধুয়ে নিতে হবে। 

মুখ ধোয়ার পর মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে। তবেই মুখ ভালোমতো পরিষ্কার হবে।
কারও সঙ্গে কথা বলার আগে মাউথ ফ্রেশনার ব্যবহার করতে পারেন। তাহলে মুখের গন্ধ সহজেই দূর করা যাবে।

সমস্যা বেশি মনে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তিনি আপনাকে সঠিক পথ দেখাবেন।


আরও দেখুন: