ঢাকা ডেন্টালে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সপ্তাহ পালন

অনলাইন ডেস্ক
2022-11-20 10:17:03
ঢাকা ডেন্টালে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সপ্তাহ পালন

ঢাকা ডেন্টালের ডিপার্টমেন্ট অফ ফার্মাকোলজি ও ডেন্টাল ফার্মাকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এ্যান্টিবায়োটিক সচেতনামূলক ক্যাম্পেইন উদ্বোধন

যত্রতত্র এ্যান্টিবায়োটিকের ব্যবহারের ফলে হুমকির মুখে পড়েছে মানবসভ্যতা। জ্বর-সর্দি-কাশিতে মুড়ি মুড়কির মত এখনো যারা এ্যান্টিবায়োটিক নিচ্ছেন তারা ভাবতে পারছেন না যে, নিজেদের এবং সন্তানদের কতখানি ক্ষতি করছেন। শনিবার এ্যান্টিবায়োটিক সচেতনামুলক সপ্তাহের উদ্বোধনকালে ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল এসব কথা বলেন। 

ঢাকা ডেন্টালের ডিপার্টমেন্ট অফ ফার্মাকোলজি ও ডেন্টাল ফার্মাকোলজি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, শুধুমাত্র এই রেজিস্ট্যান্সের কবলে পড়ে ২০৫০ সাল নাগাদ কমপক্ষে ১০ মিলিয়ন লোক মৃত্যুর মুখে পতিত হবে। যেটা কোনো অংশেই একটা বিধ্বংসী বিশ্বযুদ্ধের চেয়ে কম নয়!  

ডি-৫৭ ব্যাচের শিক্ষার্থী বখতিয়ার মুজাহিদ সিয়াম বলেন, আমি চাইবো আমার পরিচিত বন্ধুবান্ধব, জুনিয়র, সিনিয়রসহ মেডিকেল, নন-মেডিকেল সমস্ত ক্যাটাগরির মানুষজনের উদ্দেশ্যে বলবো- আজ থেকে এই বিষয়টাতে খুব বেশি সচেতন হবেন এবং রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ছাড়া এ্যান্টিবায়োটিক নেবেন না। অপরকেও না নিতে উদ্বুদ্ধ করবেন। অন্যান্য মেডিকেল কলেজের শিক্ষার্থীদেরওকেও এ্যান্টিবায়োটিক সচেতনামূলক ক্যাম্পেইন চালু করার আহ্বান জানান তিনি। 


আরও দেখুন: