শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে শতকোটি তরুণ

অনলাইন ডেস্ক
2022-11-16 22:59:18
শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে শতকোটি তরুণ

হেডফোনের অপব্যবহার, শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে শতকোটি তরুণ

নাইট ক্লাব, উচ্চ শব্দের সঙ্গীত কনসার্টে অংশগ্রহণ ও হেডফোনের মাত্রাতিরিক্ত ব্যবহার করার ফলে বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটি তরুণ শ্রবণ ক্ষমতা হারানোর ঝুঁকিতে রয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। 

মানুষের শ্রবণশক্তির ওপর হেডফোন, লাউডস্পিকার ও উচ্চ শব্দের সঙ্গীত কনসার্টের প্রভাব সম্পর্কে গত দু’দশকে বিশ্বের বিভিন্ন বিজ্ঞান সাময়িকীতে ইংরেজি, স্প্যানিশ, ফরাসি ও রুশ ভাষায় প্রকাশিত ৩৩টি গবেষণাপত্র যাচাই ও তথ্য সংগ্রহের পর এই সিদ্ধান্তে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গবেষণায় অংশ নিয়েছেন মোট ১৯ হাজার স্বেচ্ছাসেবী। যাদের বয়স ১২ থেকে ৩৪ বছরের মধ্যে।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় শ্রবণশক্তির ওপর স্মার্টফোনের প্রভাবের ব্যাপারটিও গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে স্মার্টফোন এবং হেডফোন ব্যবহারকারী কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের ২৪ শতাংশ খুবই অনিরাপদভাবে এসব ব্যবহার করে থাকেন। 

এছাড়াও শ্রবণশক্তি কমে যাওয়ার ঝুঁকিতে রয়েছেন লাইভ কনসার্ট বা নৈশক্লাবে নিয়মিত যাওয়া তরুণ-তরুণীদের ৪৮ শতাংশ।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা মেডিকেল বিভাগের অডিওলজি (শ্রবণ ক্ষমতা) বিভাগের অধ্যাপক লরেন ডিলার্ড সংবাদ সংস্থা এএফপিকে বলেন, কেবল হেডফোন ব্যবহারকারী কিংবা শুধু কনসার্ট-নাইটক্লাবে যাওয়া তরুণ-তরুণীরা অতট ঝুঁকিতে নেই। কিন্তু গত কয়েক বছর ধরে দেখতে পাচ্ছি, হেডফোন ব্যবহার করা নিত্যদিনের অভ্যাসে পরিণত করে ফেলেছেন— এমন অনেক তরুণ তরুণী আবার লাইভ কনসার্ট কিংবা নাইটক্লাবেও নিয়মিত যাচ্ছেন। এই গোষ্ঠীভুক্তদের সংখ্যা দিন দিন বাড়ছে এবং তারাই আছেন সবচেয়ে বেশি ঝুঁকিতে।


আরও দেখুন: