ধূমপায়ীদের সিওপিডি আক্রান্তের হার ২৫ শতাংশ

ডক্টর টিভি রিপোর্ট
2022-11-16 14:37:46
ধূমপায়ীদের সিওপিডি আক্রান্তের হার ২৫ শতাংশ

শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডি। এটাতে আক্রান্তদের নিঃশ্বাস নিতে অসুবিধা হয়

দেশে দিন দিন বেড়ে চলেছে শ্বাসতন্ত্রের ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজে (সিওপিডি) আক্রান্তের সংখ্যা। পরিসংখ্যান বলছে, দেশের চল্লিশোর্ধ্ব জনগোষ্ঠীর ১২ দশমিক ৫০ শতাংশ শ্বাসতন্ত্রের জটিল এ রোগে ভুগছেন।

বিশ্বের মোট জনগোষ্ঠীর ১৫ শতাংশ ধূমপায়ী সিওপিডি রোগে আক্রান্ত। শুধু তাই নয়, দেশে অসংক্রামক রোগে মৃত্যুর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে এটি। সেইসঙ্গে বিশ্বব্যাপী মৃত্যুর ১০ প্রধান রোগের মধ্যেও এর অবস্থান তৃতীয়।

এমন পরিস্থিতিতে বুধবার (১৬ নভেম্বর) অন্যান্য দেশের মতো বাংলাদেশে পালিত হচ্ছে বিশ্ব সিওপিডি দিবস। সিওপিডি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ২০০২ সাল থেকে প্রতিবছর নভেম্বর মাসে তৃতীয় বুধবার সিওপিডি দিবস পালন করা হয়।

রোগটি সম্পর্কে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, সিওপিডি দীর্ঘস্থায়ী রোগ। ধূমপায়ীদের মধ্যে এই রোগে আক্রান্তের হার প্রায় ২৫ শতাংশ এবং অধূমপায়ীদের মধ্যে এই সংখ্যা ৩ শতাংশের নিচে।

চলতি বছর প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ বুলেটিনে বলা হয়, বাংলাদেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ হয়ে থাকে অসংক্রামক রোগে। সংখ্যার হিসাবে সেটি বছরে ৫ লাখ ৭২ হাজার ৬০০। এর মধ্যে হৃদরোগে মৃত্যুর হার ৩০ শতাংশ, ক্যান্সারে ১২ শতাংশ, শ্বাসতন্ত্রের রোগে ১০ শতাংশ, ডায়াবেটিসে ৩ শতাংশ এবং অন্য অসংক্রামক রোগে ১২ শতাংশ মারা গেছে। অসংক্রামক রোগের মৃত্যুর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে শ্বাসতন্ত্রের রোগ।

চিকিৎসকরা জানান, শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডি। এটাতে আক্রান্তদের নিঃশ্বাস নিতে অসুবিধা হয়। সময়ের সঙ্গে তা ধীরে ধীরে বাড়তে থাকে। ফলে কাশি, কফ, নিঃশ্বাসে শাঁ-শাঁ শব্দসহ নানা উপসর্গ দেখা দেয়। ধূমপানের সঙ্গে এই অসুখটি বেশি যুক্ত। এ ছাড়া বাতাসের দূষণ, ধুলো, ধোঁয়া ইত্যাদি যা আমাদের ফুসফুসে প্রদাহের সৃষ্টি করে তাদেরও রোগটি দেখা দিতে পারে।

শ্বাসতন্ত্রের চিকিৎসার জন্য দেশে ৪০০ বক্ষব্যাধি বিশেষজ্ঞ আছেন, যা প্রয়োজনের তুলনায় কম। এ রোগের চিকিৎসাসেবা নিশ্চিতে রাজধানীসহ জেলা-উপজেলা পর্যায়ে বক্ষব্যাধির চিকিৎসকের সংখ্যা বাড়ানোর সঙ্গে প্রয়োজনীয় ওষুধ ও যন্ত্রপাতি সরবরাহের তাগিদ দেন তারা।


আরও দেখুন: