সারা দেশে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

অনলাইন ডেস্ক
2022-11-14 16:55:51
সারা দেশে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বারডেম মিলনায়তনে আলোচনা সভা

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে আজ সোমবার বিশ্ব ডায়াবেটিস দিবস' পালিত হয়েছে। গত ২০০৭ সাল থেকে এটি পালিত হচ্ছে জাতিসংঘ দিবস হিসেবে। 'বিশ্ব ডায়াবেটিস দিবস'-এর এবারের প্রতিপাদ্য হচ্ছে, আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন' (Diabetes: Education to protect tomorrow)।

এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দিবসটি পালনের অংশ হিসেবে সারাদেশে ডায়াবেটিস সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও সকাল সাড়ে ৮ টায় রোড শো (প্লাকার্ড হাতে সড়কের একপাশে দাঁড়িয়ে অবস্থান কর্মসূচি) পালিত হয়। কর্মসূচিতে সমিতির বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেন।

এ ছাড়া, সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত ধানমন্ডি রবীন্দ্র সরোবর, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেটের পাশে, এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হয়। বেলা ১০টায় বারডেম মিলনায়তনে অনুষ্ঠিত হয় রোগী ও বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

বিকেল ৩টায় বারডেম মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান, এমপি। মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক মো. ফারুক পাঠান।

সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক এম কে আই কাইয়ুম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।


রেডিও-টিভি ও ইউটিউব-ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিশেষ অনুষ্ঠান ও সচেতনতামূলক ভিডিও প্রচারের উদ্যোগ নেয়া হয়।

এছাড়াও, সমিতির নিজস্ব প্রকাশনা কান্তি' ও 'ডায়াবেটিস নিউজলেটার'-এর বিশেষ সংখ্যা, বিভিন্ন সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়। সারা দেশে অবস্থিত অধিভুক্ত সমিতিগুলিও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

সমিতির বিভিন্ন প্রতিষ্ঠান যেমন- এনএইচএন, বিআইএইচএস, ইব্রাহিম মেডিকেল কলেজ এবং ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল দিবসটি উপলক্ষে বিশেষ কর্মসূচি গ্রহণ করে। 


আরও দেখুন: