চিকিৎসকদের পদোন্নতি ও ডিগ্রির জন্য নীতিমালা চান ডা. প্রাণ গোপাল

অনলাইন ডেস্ক
2022-11-13 00:34:46
চিকিৎসকদের পদোন্নতি ও ডিগ্রির জন্য নীতিমালা চান ডা. প্রাণ গোপাল

কুমিল্লা জেলা স্বাস্থ্য বিভাগীয় মাসিক সমন্বয় সভা

চিকিৎসকদের পদোন্নতি ও ডিগ্রির জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা জরুরী বলে মনে করেন কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য ও স্বাধীনতা পদক জয়ী খ্যাতিমান চিকিৎসক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। শনিবার চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কুমিল্লা জেলা স্বাস্থ্য বিভাগীয় মাসিক সমন্বয় সভায় বক্তব্যকালে তিনি এ কথা বলেন।  

চিকিৎসকদের উদ্দেশ্যে দিক-নির্দেশনা ও উৎসাহ-উদ্দীপনা মূলক বক্তব্য দিতে গিয়ে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, চলমান নীতিমালায় পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি ছাড়া পদোন্নতি হয় না। এ কারণে, বিসিএস এ টেকার পরই পোস্ট গ্রাজুয়েশনে চলে যেতে চান নবীন চিকিৎসেরাা। এরফলে উপজেলায় চিকিৎসক ঘাটতি তৈরি হয়। তাই চিকিৎসকদের পদোন্নতি ও ডিগ্রি অর্জনের সুনির্দিষ্ট নীতিমালা থাকা জরুরী বলে জানান তিনি। 

তাঁরমতে, পদোন্নতি নিয়ে দুশ্চিন্তা না থাকলে যে পোস্টে  যতদিন যেখানে চাকরি করা আবশ্যক, ততোদিন সেখানেই সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করতো সবাই। নিয়মিত পদোন্নতি নিশ্চিত করতে পারলে প্রান্তিক পর্যায়ে আরো ভাল চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হতো বলে মনে করেন তিনি। 

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত আরও বলেন, উপজেলায় চিকিৎসকদের পদায়নের সময়ই যদি তাদের অর্ডারে লিখা থাকে যে, দুই বছর বা তিন বছর পর সে স্বাস্থ্য অধিদপ্তরে ন্যস্ত হবে। কিংবা তার পছন্দের জায়গায় পোস্টিং পাবে। অথবা পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সে যেতে পারবে- তাহলে অবশ্যই উপজেলায় ২/৩ বছর থাকতে কেউ অনাগ্রহী হতো না। এতে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কখনো চিকিৎসক ঘাটতি থাকতো না। 

তিনি বলেন, বাংলাদেশের উপজেলা পর্যায়ে স্বাস্থ্য প্রশাসকরা অনেক প্রতিকূলতা মোকাবেলা করে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন। প্রয়োজনীয় জনবল ও লজিস্টিকস না থাকা সত্ত্বেও কুমিল্লা জেলার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তাদের সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছে। তিনি এইজন্য ইউএইচএফপিও সহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

ভবিষ্যতে উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে জনবল নিয়োগ, প্রয়োজনীয় লজিস্টিকসের ব্যবস্থা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। 

কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন সহ জেলার প্রতিটি উপজেলার স্বাস্থ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


আরও দেখুন: