মোমবাতি-টর্চ জ্বালিয়ে চলছে চিকিৎসা

ডক্টর টিভি রিপোর্ট
2022-11-11 15:52:37
মোমবাতি-টর্চ জ্বালিয়ে চলছে চিকিৎসা

রেডিওলজি বিভাগে বিদ্যুৎ নেই গত ১৮ দিন

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের পাঁচটি ইউনিট বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এতে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।

গত তিন দিন ধরে এমন পরিস্থিতি বিরাজ করছে চারটি ওয়ার্ডে। আর রেডিওলজি বিভাগে এ অবস্থা ১৮ দিন ধরে। ১৯৬৮ সালে হাসপাতাল প্রতিষ্ঠার পর বিদ্যুৎ সংযোগ মেরামত না করায় এমন অবস্থা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বর্তমানে বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে জি ব্লকের পুরুষ সার্জারি ওয়ার্ড-৩ ও ৪। আই ব্লকের চক্ষু (পুরুষ), এ ব্লকের পুরুষ সার্জারি-১ ও রেডিওলজি বিভাগ। এসব ওয়ার্ডে মোমবাতি ও টর্চ জ্বেলে চলছে রোগীর চিকিৎসা।

রোগীর স্বজনরা অভিযোগ করেন, আলো না থাকায় টয়লেটে পর্যন্ত যেতে পারছেন না তারা। চরম অসুবিধার মধ্যে থাকলেও কর্তৃপক্ষও কোনো ব্যবস্থা নিচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নার্স জানান, বিদ্যুৎ না থাকায় রাতে তারা ঠিকভাবে ইনজকেশন দিতে পারছেন না। মোম আর চার্জার লাইট ব্যবহার করে সেবা দিতে হচ্ছে। আরেক নার্স জানান, হাসপাতালের সামনে কোটি টাকা ব্যয়ে গেট নির্মাণ করা হচ্ছে। হাসপাতালে সেবা দেওয়া যায় না। বিদ্যুৎ থাকে না, টয়লেট ব্যবহারের অনুপযোগী। সেসবে কারও নজর নেই।

দায়িত্বরত এক চিকিৎসক বলেন, ‘বুধবার থেকে মারাত্মক অসুবিধার মধ্যে রয়েছি। এভাবে একটি হাসপাতাল চলতে পারে না। পুরো সিস্টেম এলোমেলো, টর্চ জ্বালিয়ে রোগী দেখছি।’

হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. মনিরুজ্জামান শাহিন বলেন, ‘বর্তমানে সার্জারি ওয়ার্ডগুলোতে বিদ্যুৎ নেই। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পর থেকে এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন রেডিওলজি বিভাগ। চিকিৎসক-নার্সরা সঠিকভাবে চিকিৎসা দিতে পারছে না। সবাই বেকায় রয়েছে।’


আরও দেখুন: