বিদেশে গিয়ে আর চিকিৎসা নিতে হবে না : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
2022-11-09 19:36:19
বিদেশে গিয়ে আর চিকিৎসা নিতে হবে না : স্বাস্থ্যমন্ত্রী

খুলনার একটি অভিজাত হোটেলে খুলনার স্বাস্থ্য বিভাগে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের আট বিভাগে ৮টি আধুনিক হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। প্রায় ৪ হাজার শয্যা থাকবে হাসপাতালগুলোতে। সেগুলো নির্মাণ সম্পন্ন হলে দেশের মানুষকে আর বিদেশে গিয়ে চিকিৎসা নিতে হবে না। 

বুধবার (৯ নভেম্বর) খুলনার একটি অভিজাত হোটেলে খুলনার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন। এরআগে, শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন করেন তিনি। 

খুলনা বিভাগের সরকারি হাসপাতালগুলোর স্বাস্থ্যসেবার মানে সন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। এটাকে আরও ভালো করার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের দরিদ্র মানুষ স্বাস্থ্যসেবার জন্য সরকারি হাসপাতালের ওপর নির্ভরশীল। তাই ডাক্তারদের কর্মক্ষেত্রে রোগীদের প্রতি মানবিক আবেগ থাকতে হবে।

খুলনার শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে যে ডায়ালাইসিস সেবা ৪০০ টাকায় পাওয়া যায় সেই একই সেবা বেসরকারি হাসপাতালে পেতে মানুষকে প্রায় দশগুণ টাকা খরচ করতে হয়।

মন্ত্রী আরও বলেন, জেলা হাসপাতালগুলোতে ১০ শয্যার ডায়ালাইসিস ইউনিট ও ১০ শয্যার আইসিইউ ইউনিট স্থাপন করা হচ্ছে। করোনার সময় দেশের ১২০টি হাসপাতালে সেন্ট্রাল  অক্সিজেন সরবরাহ ব্যবস্থা স্থাপন করা হয়েছে। চলমান টিকাদান কর্মসূচির সফলতা ৯৮ শতাংশের বেশি। জেলা-উপজেলা হাসপাতালগুলোর শতভাগ বেডে রোগী ভর্তি থাকছে। যা দেশের স্বাস্থ্যসেবার ওপর মানুষের আস্থার বহিঃপ্রকাশ বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

ডেঙ্গুর প্রকোপ সম্পর্কে জাহিদ মালেক বলেন, শুধু বাংলাদেশে নয়, অনেক দেশেই ডেঙ্গু বেড়েছে। এজন্য বাসাবাড়ি পরিস্কার-পরিচ্ছন্ন রাখা এবং মশারি টাঙিয়ে ঘুমানোসহ সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।  

ডেঙ্গুর চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য যা প্রয়োজন সব-ই আছে। শয্যা বরাদ্দ আছে। ওষুধও পর্যাপ্ত আছে।

খুলনা সিটি ইনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু: আনোয়র হোসেন হাওলাদার ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। এতে স্বাগত জানান খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ।


আরও দেখুন: