প্রাণঘাতী লিভার ক্যানসারের প্রধান কারণ হেপাটাইটিস বি

অনলাইন ডেস্ক
2022-11-08 20:13:06
প্রাণঘাতী লিভার ক্যানসারের প্রধান কারণ হেপাটাইটিস বি

হেপাটাইটিস বি নির্মূলে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১-এর কর্মসূচি

দেশে শনাক্তকৃত লিভার সিরোসিস এবং লিভার ক্যানসার রোগীদের ৬০ থেকে ৭০ শতাংশই শুরুতে আক্রান্ত হয়েছেন হেপাটাইটিস বি ভাইরাসে। মঙ্গলবার (৭ নভেম্বর) হেপাটাইটিস বি নির্মূলে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১-এর কর্মসূচিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা এ তথ্য জানান। 

চিকিৎসকদের তথ্য অনুযায়ী, বছরে দেশের বিভিন্ন মেডিকেলের মেডিসিন ওয়ার্ডে যেসব রোগী ভর্তি হোন, তাদের ১০ থেকে ১২ শতাংশ লিভার রোগে আক্রান্ত। এদের বেশিরভাগই আবার হেপাটাইটিস বি ভাইরাস জনিত। আক্রান্তদের মধ্যে এক-তৃতীয়াংশের মৃত্যুর কারণ এই লিভার রোগ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রেফারেন্স দিয়ে চিকিৎসকেরা জানান, করোনার আগে দেশে বছরে ২২ হাজারেরও বেশি মানুষ লিভার রোগে আক্রান্ত হয়ে মারা যেত। গত দু-বছরে পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও নন-কোভিড রোগীদের সেবা ব্যহত হয়। এ কারণে বর্তমানে এই রোগে মৃত্যুর সংখ্যা আরও বেশি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

তিনি বলেন, লিভার রোগে আক্রান্ত হয়ে দেশে যে প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ মৃত্যুবরন করেন। শুধু তাই নয়, রোগটির কারণে প্রতি বছর ব্যয় হচ্ছে বিপুল পরিমান অর্থও। পৃথিবীর আর সব দেশের মত বাংলাদেশও ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলের সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল অর্জনে অঙ্গিকারবদ্ধ। আর এজন্য চ্যালেঞ্জটাও পাহাড়সম। শুধু যে কোভিড আমাদের লক্ষ অর্জনের পথে অনেকটা পিছিয়ে দিয়েছে তা নয়, আমাদের এখনও ঘাটতি রয়েছে লিভার বিশেষজ্ঞ আর বিশেষায়িত লিভার চিকিৎসা প্রতিষ্ঠানেরও। তার চেয়েও বড় চ্যালেঞ্জ মানুষকে সচেতন করা।

এই চিকিৎসক বলেন, বিশ্বব্যাপী প্রতি ১২ জনে ১ জন হেপাটাইটিস বি বা সি ভাইরাসে আক্রান্ত। লিভার অনেকখানি ক্ষতিগ্রস্ত না হওয়া পর্যন্ত রোগটির তেমন কোন লক্ষণ থাকে না। এ কারণে আক্রান্তদের ১০ শতাংশের জানা নেই তারা এমন কঠিন রোগে ভুগছেন। কাজেই হেপাটাইটিস বি নির্মূলের এসডিজি লক্ষমাত্রা অর্জনে সবার আগে জনসেচতনতা তৈরী ও  ব্যাপকভিত্তিক স্ক্রিনিং কার্যক্রমের মাধ্যমে রোগী শনাক্ত করতে হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রোটারি ক্লাবের ঢাকা ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব বলেন, বাংলাদেশকে পোলিওমুক্ত করার ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা রেখেছে রোটারি ক্লাব। সেই ধারাবাহিকতায় হেপাটাইটিস বি নির্মূলেও কাজ চলছে। লক্ষ্য পূরণে রোটারীর উদ্যোগে জেলাব্যাপী সচেতনতা ও স্ক্রিনিং কর্মসূচি বাস্তবায়ন করার আশ্বাস দেন তিনি। 


আরও দেখুন: