ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ

অনলাইন ডেস্ক
2022-11-06 16:48:02
ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সভাকক্ষে ‘কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যালোচনা’ শীর্ষক সভায় স্বাস্থ্যমন্ত্রী

 

সরকারি ও বেসরকারি হাসপাতালের জন্য আলাদা হারে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার দুপুরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সভাকক্ষে ‘কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যালোচনা’ শীর্ষক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নতুন নিদের্শনার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করতে লাগবে ১০০ টাকা। একই পরীক্ষায় বেসরকারি হাসপাতাল নিতে পারবে ৩০০ টাকা। এটিই এখন থেকে বলবৎ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। 

উল্লেখ্য, ২০১৯ সালে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় সে সময় বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা চালু করে সরকার। 

সভায় জাহিদ মালেক বলেন, মানসিক স্বাস্থ্যসেবা আগে পিছিয়ে থাকলেও এখন সামনে এসেছে। ইনস্টিটিউটও সম্প্রসারিত হয়েছে। এনসিডি কর্নারে মানসিক স্বাস্থ্যকেও যুক্ত করা হয়েছে। এতে করে প্রান্তিক অঞ্চলের মানুষ সহজে কাউন্সেলিং ও চিকিৎসা পাবেন।

তিনি আরও বলেন, দেশের ১৮ ভাগ মানুষ কোন না কোনভাবে মানসিকতা সমস্যায় ভোগে, শিশুরা ১২ ভাগ। তবে চিকিৎসায় এখনো পিছিয়ে। এটি যদি সারাদেশে বিস্তৃত করতে না পারি তাহলে প্রত্যাশা অনুযায়ী চিকিৎসা দেওয়া যাবে না।


আরও দেখুন: