ডেঙ্গু প্রতিরোধে বাড়িঘর পরিষ্কার রাখুন : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
2022-10-31 17:47:19
ডেঙ্গু প্রতিরোধে বাড়িঘর পরিষ্কার রাখুন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি  সবাইকে ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বলেছেন। সেইসঙ্গে কোথাও যেন পানি জমতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। 

বৈঠক শেষে সচিবালয়ে এ বিষয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকে ডেঙ্গু নিয়ে বিশেষভাবে আলোচনা হয়েছে। ২০১৯ সালে ১ লাখ ডেঙ্গু রোগী ছিল। এবার এরইমধ্যে ৩৬ হাজার লোক আক্রান্ত হয়েছে। এরমধ্যে ঢাকাতে ২৩ হাজার, চট্টগ্রামে ৪ হাজার, খুলনায় ১৬শ, সিলেটে ৫৩ জন। চলতি বছরে ডেঙ্গুতে মারা গেছেন ১৪১ জন। 

এ কারণে প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে, যাতে সবার বাড়িঘর পরিষ্কার রাখা হয়। বিশেষ করে পানি যেন না জমতে পারে- এ বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। 

 এ বিষয়ে সিটি করপোরেশনসহ সবাইকে প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হয়েছে। বিশেষ করে সিভিল এভিয়েশনকে বিশেষভাবে নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে   বিমানবন্দর এলাকায় প্রতিদিনই মশানাশক স্প্রে করা হয়।

মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে সিটি করপোরেশন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে সমন্বিতভাবে ডেঙ্গু নিয়ে প্রচারণা চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


আরও দেখুন: