‘বিশ্বব্যাপী মৃত্যু ও পঙ্গুত্বের অন্যতম কারণ স্ট্রোক’

অনলাইন ডেস্ক
2022-10-29 14:07:34
‘বিশ্বব্যাপী মৃত্যু ও পঙ্গুত্বের অন্যতম কারণ স্ট্রোক’

বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত আলোচনা

বিশ্বব্যাপী মৃত্যু ও পঙ্গুত্বের অন্যতম কারণ স্ট্রোক। তাই সুস্থভাবে বাঁচতে সবাইকে স্ট্রোকের উপসর্গ জানার ওপর গুরুত্বরোপ করেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ। 

শনিবার (২৯ অক্টোবর) বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত আলোচনায় তিনি এ পরামর্শ দেন। 

আন্তর্জাতিকমানের এই বিশেষজ্ঞ জানান, স্ট্রোকের চারটা প্রধান লক্ষণ রয়েছে। সেগুলো হলো : ১. মুখের যেকোন একদিক বেঁকে যাওয়া বা ঝুলে পড়া। ২. যেকোন এক হাত উপরে তুলতে না পারা। ৩. মুখের কথা জড়িয়ে যাওয়া বা কথা বলতে না পারা। ৪. লক্ষণ দেখা মাত্র দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে হবে। 

তিনি আরও জানান, স্ট্রোক মস্তিস্কের রক্তনালীর রোগ, এটি হার্টের রোগ নয়। বিশ্বব্যাপী মৃত্যু ও পঙ্গুত্বের অন্যতম কারণ স্ট্রোক। উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস এর মূল কারণ। স্ট্রোক থেকে রক্ষা পেতে ওজন নিয়ন্ত্রণ ও ধূমপান থেকে বিরত থাকার পরামর্শ দেন অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ। সেইসাথে, স্ট্রোকের ঝুঁকি জানা এবং পুস্টিকর খাবার গ্রহণ ও নিয়মিত ব্যয়ামের করতে বলেন তিনি। 


আরও দেখুন: