সিত্রাংয়ের প্রভাবে ডেঙ্গু বাড়ার শঙ্কা

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-27 15:27:52
সিত্রাংয়ের প্রভাবে ডেঙ্গু বাড়ার শঙ্কা

প্রচণ্ড বাতাসে ৮০ শতাংশ মশা মারা যায়। আর বৃষ্টিপাতের ফলে জমে থাকা পানি উপচে লার্ভাও মারা পড়ার কথা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সারা দেশে ভারি বৃষ্টি হওয়ায় ডেঙ্গু ভাইরাসের বাহক এডিস মশার বিস্তার নতুন করে বাড়ার শঙ্কা তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ অবস্থায় ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সরকারি উদ্যোগের পাশাপাশি সাধারণ মানুষকেও সচেতন হতে হবে।

এ বছর বুধবার পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩ হাজার ৯২৩ জন। আর এখন হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৩৮০ জন। সরকারি হিসাবে এ বছর ডেঙ্গুতে ১২০ জনের মৃত্যু হয়েছে।

ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগী এবং মৃত্যুর এই সংখ্যা বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর ২০১৯ সালে বাংলাদেশে সর্বোচ্চ ১ লাখ ১ হাজার ৩৫৪ রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন, সে বছর মৃত্যু হয়েছিল ১৬৪ জনের।

চলতি বছরের মাঝামাঝি সময় পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ কম থাকলেও আগস্ট-সেপ্টেম্বরে বাড়তি বৃষ্টি এডিস মশার প্রজননের অনুকূল পরিবেশ তৈরি করে দেয়। তাতে রোগী বাড়তে থাকে হু হু করে। আগস্টে যেখানে ৩ হাজার ৫২১ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, সেপ্টেম্বরে তা বেড়ে হয় ৯ হাজার ৯১১ জন। আর অক্টোবরের ২৬ দিনেই ১৭ হাজার ৮৩১ হন এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে গেছেন। গত ১০ মাসে মারা যাওয়া ১২০ জনের মধ্যে সেপ্টেম্বরেই রয়েছেন ৬৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর গত সপ্তাহে জানিয়েছিল, বৃষ্টিপাত না হলে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমে আসতে পারে। তবে তাদের সেই আশার গুড়ে বালি ঢেলেছে ঘূর্ণিঝড় সিত্রাং। সোমবার সন্ধ্যার পর দেশের দক্ষিণাঞ্চলে আঘাত হানে মাঝারি মাত্রার এ ঘূর্ণিঝড়। কিন্তু এর প্রভাবে গত তিন দিনই সারা দেশে ব্যাপক বৃষ্টি হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার বলছেন, ডেঙ্গু প্রাদুর্ভাবের ওপর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ইতিবাচক এবং নেতিবাচক দুই ধরনের প্রভাবই রয়েছে। প্রচণ্ড বাতাসে ৮০ শতাংশ মশা মারা যায়। আর ব্যাপক বৃষ্টিপাতের ফলে জমে থাকা পানি উপচে পড়ায় লার্ভাও মারা পড়ার কথা।

তিনি বলেন, বাইরে যে মশা রয়েছে, ঝড়ে সেগুলোর পাখা ভেঙে যাবে। আর ঘরে যেগুলো থাকে, সেগুলো বেঁচে আছে। সেজন্য আগামী সাত দিন মশার উপদ্রব কম থাকবে। কিন্তু বৃষ্টির ফলে যে পানি জমেছে, তা অপসারণ না করলে আগামী ১০ দিন পর মশা আবার বাড়তে শুরু করবে বলে সতর্ক করেন এই গবেষক।

সিত্রাংয়ের প্রভাবে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির আশঙ্কা করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. ফজলে শামসুল কবির। তিনি বলেন, বৃষ্টিতে নতুন করে শহরের আনাচে-কানাচে পানি জমে গেছে। এই জমা পানি ভবিষ্যতে বিপদের কারণ হতে পারে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান বলেন, ভারি বৃষ্টিপাত হলে মশা বাড়ার আশঙ্কা থাকে। এই আশঙ্কা আমরাও করছি। হয়ত আবার চিরুনি অভিযান চালাতে হবে।


আরও দেখুন: