দেশে ওমিক্রনের নতুন উপধরন ‘এক্সবিবি’ শনাক্ত

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-24 14:06:17
দেশে ওমিক্রনের নতুন উপধরন ‘এক্সবিবি’ শনাক্ত

এ বছরের ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত করোনার ৯২টি নমুনার জিনোম সিকোয়েন্স করা হয়

দেশে করোনার ওমিক্রন ধরনের আরেকটি উপধরন শনাক্ত হয়েছে। এর নাম ‘এক্সবিবি’। রবিবার (২৩ অক্টোবর) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর-বি) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এ বছরের ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত করোনার ৯২টি নমুনার জিনোম সিকোয়েন্স করে এ নতুন উপধরন পাওয়া গেছে। পাশাপাশি এখনো করোনাভাইরাস সময়ের সঙ্গে পরিবর্তিত হচ্ছে।

আইসিডিডিআর-বির প্রতিবেদনে বলা হয়েছে, জিনোম সিকোয়েন্সের প্রথম দুই সপ্তাহে ১০-২৩ সেপ্টেম্বর নমুনাগুলোতে ওমিক্রনের বিএ.-২ উপধরন পাওয়া গেছে ৮৪ শতাংশ এবং বিএ.-৫ ধরন ১৬ শতাংশ। এই উপধরনগুলোর বেশিরভাগই নতুন উপধরণ ‘এক্সবিবি’ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত তিন সপ্তাহে সারা দেশে ছড়িয়ে থাকা করোনাভাইরাসের ৮৫ শতাংশই ছিল এই নতুন উপধরন।

ওমিক্রনের নতুন উপধরনটি এর আগে সিঙ্গাপুরে উল্লেখযোগ্য পরিমাণ সংক্রমণ ঘটিয়েছে। এ ছাড়া ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও হংকংসহ অন্তত ১৭টি দেশে এই উপধরন পাওয়া গেছে।

জিনোম সিকোয়েন্সে যে ৩২ করোনা রোগীর মধ্যে ওমিক্রনের এ নতুন উপধরন পাওয়া গেছে, তাদের মধ্যে বেশিরভাগ (৭৮ শতাংশ) রোগীর মধ্যে করোনার মৃদু উপসর্গ ছিল। বাকি ছয়জনের মধ্যে উপসর্গ তীব্র ছিল এবং তাদের হাসপাতালে ভর্তি হতে হয়েছে। এসব রোগীর মধ্যে ৯১ শতাংশই কমপক্ষে দুই ডোজ করোনার টিকা নিয়েছিলেন। ৪৭ শতাংশ রোগী পুনরায় করোনায় সংক্রমিত ছিলেন।


আরও দেখুন: