ধেয়ে আসছে সিত্রাং, মোংলায় ৭ নম্বর বিপৎসংকেত

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-24 13:50:57
ধেয়ে আসছে সিত্রাং, মোংলায় ৭ নম্বর বিপৎসংকেত

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ফলে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে

পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘সিত্রাংয়ে’ রূপ নিয়েছে। রবিবার রাত ৯টার দিকে এটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

সাগর উত্তাল রয়েছে। ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ শুরু হয়েছে। এর প্রভাবে অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে অধিক উচ্চতার বায়ুবাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ফলে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া সোমবার (২৪ অক্টোবর) থেকে সারা দেশেই ভারি থেকে অতিভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। বিশেষ করে উপকূল অঞ্চলে বৃষ্টির তীব্রতা বেশি থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সিত্রাং মঙ্গলবার সন্ধ্যার মধ্যে যে কোনো সময় বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। ফলে দেশের উপকূলীয় জেলাগুলো উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ইতিমধ্যে দেশের উপকূলীয় ১৯ জেলাকে সিত্রাংয়ের ‘ঝুঁকিপূর্ণ এলাকা’ হিসেবে বিবেচনা করে উদ্ধার ও ত্রাণ তৎপরতার প্রস্তুতি নিয়ে রাখছে সরকার।

এদিকে সিত্রাংয়ের প্রভাবে রবিবার (২৩ অক্টোবর) মধ্যরাত থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশেই বৃষ্টি শুরু হয়েছে।


আরও দেখুন: