বিশ্ব পোলিও দিবস আজ

অনলাইন ডেস্ক
2022-10-24 11:55:40
বিশ্ব পোলিও দিবস আজ

বিশ্ব পোলিও দিবস

আজ ২৪ অক্টোবর. বিশ্ব পোলিও দিবস। পোলিও একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। পোলিওমাইলাইটিসের বিরুদ্ধে টিকা আবিষ্কারক জোনাস সালকের জন্মবার্ষিকী স্মরণে এইদিনে গোটা পৃথিবীতে পালিত হয় বিশ্ব পোলিও দিবস।

চিকিৎসাশাস্ত্রে এ ভাইরাসে আক্রান্ত হওয়াকে পোলিওমায়েলাইটিস বা সংক্ষেপে পোলিও বলা হয়। এক সময় বিশ্বজুড়ে ত্রাস ছিল এই রোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিকা আবিষ্কৃত হওয়ায় বেঁচে যায় বহু প্রজন্ম। তবে এখনো কোথাও কোথাও এই রোগটি রয়ে গেছে।

রোটারি বাংলাদেশ পোলিও প্লাস কমিটির তথ্যমতে, দেশে পোলিও টিকা কার্যক্রম শুরু হয় ১৯৭৯ সালে। তবে পোলিও নির্মূলের জন্য নিরবচ্ছিন্নভাবে আন্তর্জাতিক, জাতীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক টিকা দিবস ধারাবাহিকভাবে পালন শুরু হয় ১৯৯৫ সালে। সরকারের স্বাস্থ্য বিভাগের সঙ্গে রোটারি ক্লাবের স্বেচ্ছাসেবী কর্মসূচি, নানা শ্রেণি ও সংগঠন এবং সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বাংলাদেশ পোলিওমুক্ত হয় ২০০৬ সালে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক পোলিওমুক্ত বাংলাদেশের স্বীকৃতি অর্জন করে ২০১৪ সালের ২৭ মার্চ।

সাধারণত ৫ বছরের কম বয়সি শিশুরা সবচেয়ে পোলিও ঝুঁকির মধ্যে থাকে। এ ভাইরাসে আক্রান্ত হলে আরোগ্য লাভের সুযোগ নেই। আক্রান্ত হওয়ার অনেক লক্ষণের মধ্যে গুরুতর লক্ষণ হলো- জ্বর, শ্বাসকষ্ট শেষে পক্ষাঘাত বা পঙ্গুত্ব। আক্রান্তের হার বেশি হলে নানা জটিলতাসহ মৃত্যুও হয় এই রোগে।


আরও দেখুন: