প্রতিবন্ধী শিশুদের সমাজের মূল স্রোতধারায় আনতে কাজ করছে বিটিআরএফ

অনলাইন ডেস্ক
2022-10-23 14:16:56
প্রতিবন্ধী শিশুদের সমাজের মূল স্রোতধারায় আনতে কাজ করছে বিটিআরএফ

বিটিআরএফ এর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রতিবন্ধী শিশুদের সমাজের মূল স্রোতধারায় আনতে কাজ করছে বাংলাদেশ থ্যারাপী এন্ড রিহ্যাবিলিটেশন ফাউন্ডেশন (বিটিআরএফ)। প্রতিষ্ঠানটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়েছে। 

রোববার (২৩ অক্টোবর) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রনালয়ের এনডিটি সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও যুগ্মসচিব মোঃ শাহ আলম। 

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সাল থেকেই অটিজমসহ অন্যান্য এনভিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের পাশাপাশি বিভিন্ন প্রতিবন্ধীতার শিশু/ব্যক্তির চিকিৎসা এবং পূনর্বাসনসেবা প্রাপ্তি নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিটিআরএফ।

বর্তমানে সংস্থাটি সনির্ভর নামে একটি এনডিডি বিদ্যালয়, সমন্বিত পুনর্বাসনসেবা নিশ্চিতে আধুনিক উপকরণ সমৃদ্ধ থেরাপি ইউনিট ও বিশেষ শিক্ষক ও অভিভাবকদের জন্য প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে আরও জানানো হয় যে, বিটিআরএফ এর উদ্দেশ্য হল প্রতিবন্ধিতার ঝুঁকি নিরসনে কাজ করার পাশাপাশি প্রতিবন্ধী শিশু ও ব্যক্তির দক্ষতা বৃদ্ধিপূর্বক তাঁদেরকে সমাজের পুলস্রোতধারায় নিয়ে আসা।

উল্লেখ্য, সরকারের আইন ও নীতিমালা অনুযায়ী বিশেষ শিক্ষক নিয়োগ, বিশেষ কার্যক্রম পরিচালনা, বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউদ্দিন আইন ২০১৮ অনুযায়ী যোগ্যতাসম্পন্ন থেরাপিস্ট ও অন্যান্য পেশাজীবি নিয়োগ এবং বিশেষ শিক্ষামালা ২০১১ অনুযায়ী আর্লি ইন্টারভেনশন প্রোগ্রাম পরিচালনা করছে বিটিআরএফ।

বর্তমানে ২৬ জন অটিজম ও অন্যান্য এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশু আমাদের স্কুল কার্যক্রমের সাথে সম্পৃক্ত। ৩ জন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়োজ থেরাপি বিশেষজ্ঞ, ৩ জন অকুপেশনাল থেরাপি বিশেষজ্ঞ, ১ জন পুষ্টিবিদ, ৫ জন বিশেষ শিক্ষক ও অন্যান্য সহকর্মী নিয়ে বিটিআরএফ কার্যাক্রম পরিচালনা করে যাচ্ছে বলে অনুষ্ঠানে জানানো হয়। 


আরও দেখুন: