কিডনি প্রতিস্থাপনের অনন্য উচ্চতায় অধ্যাপক ডা. কামরুল

অনলাইন ডেস্ক
2022-10-19 11:31:28
কিডনি প্রতিস্থাপনের অনন্য উচ্চতায় অধ্যাপক ডা. কামরুল

কিডনি ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম

সফলভাবে ১২০০তম কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন স্বাধীনতাপদক জয়ী চিকিৎসক অধ্যাপক ডা. কামরুল ইসলাম। মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শ্যামলীতে নিজের প্রতিষ্ঠিত সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালে বিনা পারিশ্রমিকে এক রোগীর কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। সূত্র : যুগান্তর। 

১২০০তম ওই রোগীর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ডি ঘর গ্রামে। গত এক বছর যাবৎ তিনি কিডনি রোগে ভুগছিলেন। ৫১ বছরের ওই রোগীর দুটো কিডনিই বিকল। রোগীর স্ত্রী ওই কিডনি তাকে দান করেন। 

মাইলফলক করা কিডনি প্রতিস্থাপনের পর মঙ্গলবার রাতে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম। সে সময় তিনি জানান, এটা আসলে আল্লাহর রহমতেই হয়েছে। তিনিই আসলে আমাকে দিয়ে এই কাজটি করিয়েছেন। এজন্য তিনিই আমাকে এই মেধা ও শক্তি দিয়েছেন। আমার জন্য দোয়া করবেন, যেন আমৃত্যু মানুষের সেবায় কাজ করতে পারি। 

কিডনি প্রতিস্থাপনের ক্ষেত্রে ডেডিকেশনটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে জানান অধ্যাপক ডা. কামরুল ইসলাম।  বলেন,  আমার প্রতিষ্ঠানে কর্মরত প্রায় সব চিকিৎসক, নার্স ও স্টাফদের বেশিরভাগই প্রথম থেকেই এখানে ধারাবাহিকভাবে কাজ করছেন। যার কারণে এখানে একটা টিম গড়ে ওঠেছে। এজন্যই মূলত আমরা ধারাবাহিক সাফল্য পাচ্ছি। 

শহীদ মুক্তিযোদ্ধার সন্তান অধ্যাপক ডা. কামরুল ইসলাম বলেন, প্রতিদিন ১২ থেকে ১৪ ঘণ্টা হাসপাতালেই পড়ে থাকি।  এজন্য বিয়ে বা কোনো সামাজিক অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ পাই না। আমি রোগীদের সুস্থ করে, তাদের কষ্ট লাঘব করে আমি আনন্দ পাই।


আরও দেখুন: