ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনকে সক্রিয় হতে হবে

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-18 15:11:11
ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনকে সক্রিয় হতে হবে

দেশে ৫০ শতাংশের বেশি ডেলিভারি বাসায় হচ্ছে। চার হাজার স্বাস্থ্যকেন্দ্রে বছরে ১২ লাখ ডেলিভারি করা গেলে লক্ষ্য অর্জন হবে

ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনকে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, নাগরিকদেরও দায়িত্ব রয়েছে। নিজের বাড়ির আঙিনা পরিষ্কার রাখতে হবে। ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সারাদেশে ৫০০টি মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধন করে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, দেশে বেসরকারি হাসপাতালে সিজার বেশি হচ্ছে। ৫০০ মডেল ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র সঠিক সেবা দিতে পারলে মাসে দেড় লাখ প্রসূতির সন্তান জন্ম দেওয়া সম্ভব হবে। দেশের চার হাজার স্বাস্থ্যকেন্দ্রে বছরে ১২ লাখ ডেলিভারি করাতে পারলে প্রাতিষ্ঠানিক ডেলিভারির লক্ষ্য অর্জন বাংলাদেশ প্রায় শতভাগ পূর্ণ করতে পারবে।

জাহিদ মালেক বলেন, দেশে ৫০ শতাংশের বেশি ডেলিভারি বাসায় হচ্ছে। ৫০০ মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র চালু মা ও শিশু চিকিৎসাকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও দেখুন: