প্লাস্টিক দূষণে শীর্ষে কোকা-কোলা

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-18 13:20:05
প্লাস্টিক দূষণে শীর্ষে কোকা-কোলা

এসডোর জরিপে টানা পঞ্চমবার প্লাস্টিক দূষণের শীর্ষ কোকা-কোলা। তাদের বর্জ্যের পরিমাণ মোট বর্জ্যের ২০.৭৮ শতাংশ

প্লাস্টিক পরিবেশকে বিপন্ন করে তুলছে। আর এ জন্য হাতেগোনা বহুজাতিক কোম্পানি দায়ী বলে জানিয়েছে এনভায়নমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)।

সোমবার (১৭ অক্টোবর) রাজধানীতে এসডোর কার্যালয়ে এ-সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করা হয়। চূড়ান্ত ফলাফল উপস্থাপন করেন এসডোর সহকারী প্রোগ্রাম অফিসার হৃদিতা ফেরদৌস।

সংস্থাটি শীর্ষ প্লাস্টিক বর্জ্য উৎপাদনকারী কোম্পানি হিসেবে কোকা-কোলা ও নেসলের নাম উল্লেখ করেছে। চলতি বছরের ২৫ আগস্ট, ২০ সেপ্টেম্বর এবং ২৪ সেপ্টেম্বর ঢাকা, খুলনা ও চট্টগ্রাম শহর থেকে প্রায় ৩০ হাজার ৮৬২ পিস প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করেন এসডোর ২৫০ স্বেচ্ছাসেবক।

পাঁচ বছর ধরে সবচেয়ে বেশি প্লাস্টিক বর্জ্য উৎপাদনকারী কোম্পানির তালিকা প্রকাশ করে আসছে এসডো। এতে টানা পঞ্চমবার শীর্ষ স্থানে কোকা-কোলার নাম দেখা গেছে। তাদের বর্জ্যের পরিমাণ হচ্ছে মোট বর্জ্যের ২০ দশমিক ৭৮ শতাংশ।

বাকি বর্জ্যের মধ্যে পেপসিকো ১৫ দশমিক ৬০, প্রাণ-আরএফএল গ্রুপ ৯ দশমিক ৬৩, ইউনিলিভার ৬ দশমিক ৫, পারটেপ গ্রুপ ৫ দশমিক ৮, আকিজ গ্রুপ ৩ দশমিক ৬৩, নেসলে ৫ দশমিক ১ ও বোম্বে সুইটস লিমিটেড ৩ দশমকি ৭ শতাংশ রয়েছে।

অনুষ্ঠানে এসডোর চেয়ারপারসন সৈয়দ মারগুব মোর্শেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইজার ড. আবুল হাসেম ও নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা।

বক্তারা বলেন, পরিবেশবান্ধব পণ্য বাজারজাত করার প্রতিশ্রুতি দিলেও বেশিরভাগ কোম্পানি তা মেনে চলে না। একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মোড়কের পণ্য পরিবেশের জন্য সবচেয়ে ক্ষতিকর।


আরও দেখুন: