দেশে ৫০ লাখ মানুষের মেরুদণ্ডে সমস্যা

অনলাইন ডেস্ক
2022-10-16 14:24:01
দেশে ৫০ লাখ মানুষের মেরুদণ্ডে সমস্যা

নিয়মিত বিশ্রাম, সঠিকভাবে চলাফেরা, সঠিক খাদ্যাভ্যাস এবং ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে মেরুদণ্ডের সমস্যা প্রতিরোধ করা সম্ভব

মেরুদণ্ডের রোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে বিশ্বে ১৬ অক্টোবর ‘বিশ্ব স্পাইন দিবস’ পালন করা হয়। রোববার দিবসটি উপলক্ষে বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে সভা-সেমিনার, লিফলেট ও পোস্টার বিতরণ, মেডিকেল ক্যাম্প পরিচালনাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে মেরুদণ্ডের সমস্যায় আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। বর্তমানে দেশে মেরুদণ্ডের যন্ত্রণায় ভুগছেন এমন মানুষের সংখ্যা ৫০ লাখের বেশি। অথচ এ রোগের চিকিৎসাসেবা দেওয়ার জন্য দেশে বিশেষজ্ঞ চিকিৎসক আছেন মাত্র ২০৫ জন। বিশেষজ্ঞ চিকিৎসক কম, চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের ঘাটতি ও আর্থিক অসচ্ছলতার কারণে জনগোষ্ঠীর ৫০ শতাংশ চিকিৎসাসেবার বাইরে থেকে যাচ্চে।

নিয়মিত বিশ্রাম, সঠিকভাবে চলাফেরা, চিকিৎসকের নির্দেশিত ব্যায়াম, সঠিক খাদ্যাভ্যাস এবং ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে মেরুদণ্ডের সমস্যা প্রতিরোধ করা সম্ভব বলে মনে করেন তারা।

মেরুদণ্ডের রোগে আক্রান্তদের ৮০ থেকে ৯০ শতাংশ রোগীর সার্জারির দরকার হয় না। কিন্তু এসব রোগীকে দ্রুত চিকিৎসা না নিলে বড় ধরনের জটিলতায় পড়তে হয়। মেরুদণ্ডের রোগে আক্রান্তদের সুরক্ষা করতে হবে। কারণ সমস্যা তৈরি হয়ে গেলে প্রতিকার করা কঠিন। তাই সমস্যার শুরুর প্রথম দিকে চিকিৎসকদের কাছে যেতে হবে। সাধারণ ওষুধ ও ব্যায়ামে সুস্থ না হলে তাদের সার্জারির প্রয়োজন হবে।

নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, মেরুদণ্ডের রোগের সঠিক কারণ জানা যায়নি। তবে শিশুদের জন্মগত ত্রুটি, কখনো আঘাত পাওয়া, ইনফেকশনের কারণে মেরুদণ্ডের সমস্যা হয়ে থাকে।

তিনি বলেন, বর্তমানে দেশের ৫০ লাখের বেশি মানুষ মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন। এর মধ্যে সড়ক দুর্ঘটনা, গাছ থেকে পড়ে যাওয়া ও আঘাতজনিত কারণে সমস্যা হলে সেগুলো অস্ত্রোপচার করতে হয়। অন্যান্য রোগীকে ইনজেকশন, ওষুধ ও থেরাপি জাতীয় চিকিৎসা দেওয়া হয়। আমাদের দেশের মেরুদণ্ডের রোগীদের চিকিৎসা প্রদানে বিশেষজ্ঞ চিকিৎসকে আছেন ২০৫ জন। দেশের সব এলাকায় ডাক্তার নেই, হাসপাতালগুলোতে চিকিৎসার ব্যবস্থা গড়ে উঠেনি। তা ছাড়া মেরুদণ্ডের চিকিৎসা ব্যয়বহুল। অনেক মানুষ চিকিৎসার খরচ বহন করতে পারে না। আমাদের দেশের জনগোষ্ঠীর প্রায় ৫০ শতাংশ চিকিৎসার আওতায় আনা যাচ্ছে না।


আরও দেখুন: